• ঢাকা
  • শনিবার, ১৫ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১, ৮ জ্বিলহজ্জ ১৪৪৫

গণটিকার দ্বিতীয় ডোজ শুরু ৭ সেপ্টেম্বর


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ২৫, ২০২১, ১২:৩৯ পিএম
গণটিকার দ্বিতীয় ডোজ শুরু ৭ সেপ্টেম্বর

করোনার সংক্রমণ প্রতিরোধে সারা দেশে অনুষ্ঠিত গণটিকা কার্যক্রমের দ্বিতীয় ডোজ আগামী ৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে।

বুধবার (২৫ আগস্ট) সকালে কেন্দ্রীয় ঔষধাগারে (সিএমএসডি) আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম।

ডা. খুরশীদ আলম বলেন, “গণটিকা কার্যক্রমের দ্বিতীয় ডোজ ৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে। এই কয়েক দিনে আরও টিকা আসবে। দ্বিতীয় ডোজ শেষ করতে কোনো সমস্যা হবে না।”

এর আগে সোমবার (২৩ আগস্ট) সকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সচিবালয়ে সাংবাদিকদের জানান, সরকার গণটিকা কার্যক্রম আর চালু করবে না। সবাইকে রেজিস্ট্রেশনের মাধ্যমেই টিকা নিতে হবে।

মন্ত্রী বলেছিলেন, “বেশির ভাগ মানুষকে আনা যায় সেই লক্ষ্যে ৭ থেকে ১২ আগস্ট পর্যন্ত সারা দেশে গণটিকা দেওয়া হয়েছে। ৬ দিনের এই কার্যক্রমে ৩০ লাখ মানুষকে টিকা দেওয়া হয়েছে। সরকারের লক্ষ্যমাত্রা পূর্ণ হয়েছে। এখন আর গণটিকা কার্যক্রম হবে না। সবাইকে রেজিস্ট্রেশন করেই টিকা নিতে হবে।”

স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, শহর পর্যায়ে এখন টিকাদান কার্যক্রম বেশি চলছে। সেপ্টেম্বরের মধ্যে ফাইজারের ৬০ লাখ ভ্যাকসিন পাওয়া যাবে। চীন থেকে আরও ১০ লাখ পাওয়া যাবে। সাড়ে ১০ কোটি সিনোফার্মের টিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে কিনছে সরকার। এছাড়া চীনের সঙ্গে সাড়ে ৬ কোটি টিকার চুক্তি হয়েছে। ডিসেম্বরের মধ্যে দেশে ১৬ কোটি ভ্যাকসিন পাওয়া যাবে।

Link copied!