• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

কেনাকাটা করতে গিয়ে যেসব বিষয় খেয়াল রাখা জরুরি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২৩, ০৫:৩২ পিএম
কেনাকাটা করতে গিয়ে যেসব বিষয় খেয়াল রাখা জরুরি
ছবি: প্রতীকী

নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনাকাটায় সবাইকেই ছুটতে হয় দোকান বা শপিংমলগুলোতে। আবার কেউ বা যায় শখের কেনাকাটা করতে। প্রয়োজনে কিংবা শখ যে কারণেই মার্কেটে যান না কেন, কেনাকাটা করার সময় মানা উচিত কিছু আচরণ। অযথা অস্থিরতা, খারাপ আচরণ করার সময় ক্রেতা হিসেবে অনেকে ভুলে যান যে তার আচরণ অন্যের বিরক্তির কারণ। তাই কেনাকাটা করতে গিয়ে যে বিষয়গুলো মনে রাখা জরুরি-

ফোনে কথা বলা
প্রয়োজনে বা অপ্রয়োজনে আমাদের ফোন আসে। দোকানের ভেতর ফোন এলে ধরতে সমস্যা নেই। কিন্তু জোরে চিৎকার করে কথা বলা, অযথা দীর্ঘ সময় ধরে গল্প করা থেকে বিরত থাকুন। আপনার চিৎকার করে কথা বলা অন্যের বিরক্তির কারণ হতে পারে। আবার যদি অনেকক্ষণ ধরে কথা বলার প্রয়োজন হয়, একটি নির্দিষ্ট স্থান খুঁজে নিন অথবা দোকানের বাইরে গিয়ে কথা বলুন। কেনাকাটা করার সময়ও কথা বলতে পারেন, তবে গলার স্বর নিচু রাখার চেষ্টা করুন।

খাবার খাওয়ার ব্যাপারে সতর্কতা
কেউ কেউ আছেন যারা কফি বা চা হাতে দোকানে ঘুরে ঘুরে জিনিস দেখেন। এটা করা থেকে বিরত থাকুন। কারণ অসাবধানতায় কফি পড়ে যেতে পারে অন্যের পোশাক বা অন্য কোনো পণ্যের ওপর। আবার অনেক দোকানের দরজার বাইরে লেখা থাকে, ভেতরে খাবার নিষিদ্ধ। সেক্ষেত্রে হাতে যদি খাবার বা পানির বোতলও থাকে, সেটা ব্যাগে রেখে দিন। নয়ত অসাবধানতায় ফ্লোরের ওপর পানি পড়ে গেলে কেউ পা পিছলেও পড়ে যেতে পারেন। তাই খাবার ব্যাগে রাখুন বা দোকানের বাইরে দাঁড়িয়ে খেয়ে নিন।

অযথা ছবি তুলবেন না
অনেক সময় দোকানে গিয়ে ক্রেতারা পণ্যের ছবি তুলে আরেকজনকে পাঠাতে চান। উদ্দেশ্য অপর পক্ষের মতামত জানা। এসব ক্ষেত্রে কর্মচারীদের জিজ্ঞেস করে নিন ছবি তোলা যাবে কি না। আবার কেউ আছেন যারা দোকানে ঢুকেই নিজেদের ছবি তুলতে শুরু করেন। এটা করা থেকেও বিরত থাকুন।  যেখানে সেখানে দাঁড়িয়ে ছবি তোলার কারণে অন্যের হাঁটা-চলা বা কেনাকাটায় ব্যাঘাত ঘটতে পারে। অনেকে পোশাক পরে ছবি তুলতে থাকেন, সামাজিক মাধ্যমে দেওয়ার জন্য। তারপর পোশাকটি খুলে রেখে চলে যান। এটিও অনুচিত ও অভদ্রতা।    

ছোট শিশু নিয়ে যাওয়া
অনেকে ছোট শিশু নিয়ে শপিংমলে যান। শিশুটি হয়তো না বুঝার কারণে পণ্য সামগ্রী নাড়াচাড়া করে নষ্ট করে ফেলতে পারে কিংবা প্রসাধনী সামগ্রীর গায়ে থাকা সিল তুলে ফেলতে পারে। সেক্ষেত্রে শিশুর দিকে খেয়াল রাখুন।

পোষা প্রাণী নিয়ে যাওয়া
সুপারমার্কেটে বা দোকানে সাধারণত পোষা প্রাণী নিয়ে না আসাটাই বুদ্ধিমানের কাজ হবে। আপনার পোষা প্রাণীটি হয়তো ভালো আচরণ করে, শান্ত থাকে। কিন্তু এ দেশের অধিকাংশ মানুষ এখনো পোষা কুকুর, বিড়ালে অভ্যস্ত নন, ভয় পান। কিংবা হঠাৎ কোনো কারণে কাউকে আঁচড়ে বা কামড়ে দিলে বিপত্তিতে পড়বেন। তাই পোষা প্রাণী না নিয়ে যাওয়ায় ভালো।

পণ্যটি জায়গামতো রাখুন
অনেক সময় একটি পণ্য পছন্দ করার পর আর কিনতে ইচ্ছে করে না। কোনো পণ্য না নিলে যথাযথভাবে আবার সেটি নির্দিষ্ট স্থানে রাখুন। এতে অন্য ক্রেতার খুঁজে পেতে সুবিধা হবে। আবার একটি পণ্য আরেকটি পণ্যের জায়গায় রেখে দিলে বিরক্ত হন কর্মচারীরা। তাঁদেরই আবার এটা গোছাতে হয়। একদম শেষ মুহূর্তে সিদ্ধান্ত নিলে কাউন্টারেই অবস্থানরত কর্মচারীকে দিয়ে দিন। প্রয়োজনে তাঁরাই আবার যথাস্থানে রেখে দেবেন।

Link copied!