• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

কোন কপালে কেমন টিপ পরবেন?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২, ২০২২, ০৪:২০ পিএম
কোন কপালে কেমন টিপ পরবেন?

পরনে শাড়ি, হাতে চুড়ি আর কপালে টিপ-নারীর পুরো সৌন্দর্য যেন এভাবেই ফুটে উঠে। বাঙালি নারীর প্রিয় হচ্ছে শাড়ি আর টিপ। অনেকে যেকোনও পোশাকের সঙ্গেই কপালে টিপ জুড়ে নেয়। গোলকার টিপ বেশি পছন্দ নারীদের। তবে ফ্যাশনেবল টিপেও তাদের আপত্তি নেই। হরেক রঙের হরেক ধরণের টিপ পরে বাঙালীরা নারীরা আরও মোহনীয় হয়ে উঠে।  

টিপ ছাড়া যেন নারীর কাছে সাজসজ্জা অসম্পূর্ণ। দুই ভুরুর মাঝে একটি টিপ যেমন বাঙালিয়ানার পরিচয় বহন করে তেমনই স্টাইলিশও করে তোলে। টিপ কমবেশি সব নারীকেই মানিয়ে যায়। তবে মুখের গড়ন বুঝে টিপ বাছাই করলে আরও পরিপূর্ণতা পায়। তাই মুখের আদল অনুযায়ী টিপ বেছে পরাটা জরুরি। নয়তো পুরো সাজটাই বৃথা হয় যায়। চলুন কোন মুখের আদলে কোন টিপ মানানসই হবে তা জেনে নেই এই আয়োজনে_

ডিম্বাকৃতি মুখ

যাদের মুখের গড়ন ডিম্বাকৃতি তারা যেকোনো ধরনের টিপই পরতে পারেন। এই ধরনের মুখের গড়নে কপাল ও চিবুকের আকৃতি অনেকটা এক হয়। তাই যেকোনও টিপ দিব্যি মানিয়ে যায় এই মুখে। তবে  বেশি বড় টিপের চেয়ে মাঝারি বা ছোট টিপ পরলে বেশি মানাবে।

গোলাকৃতি মুখ

যাদের মুখের গড়ন গোলাকৃতি তারা লম্বা টিপ পরবেন। লম্বা টিপ বিভিন্ন ডিজ়াইনের হয়। পোশাকের সঙ্গে মানানসই টিপ বেছে নিন। এক্ষেত্রেও বড় টিপ এড়িয়ে যাবেন। কারণ গোলাকৃতি মুখের কপালে মাঝারি বা ছোট টিপ মানাবে। গোলাকার টিপ পরতে চাইলে ছোট আকারে টিপ পরতে পারেন।

পান আকৃতির মুখ

যাদের মুখের গড়ন পান আকৃতির হয় তাদের কপালের অংশ বেশি চওড়া থাকে। তাই এদেরও বড় টিপ পরলে তেমন ভালো লাগবে না। অন্যদিকে লম্বা টিপও একেবারেই মানানসই নয়। তাই এই ধরণের মুখের জন্য ছোট্ট টিপ পরাই শ্রেয়।

তিনকোণা মুখ

যাদের মুখের গড়ন তিনকোণা হয় তারা যেকোনও টিপ পরতে পারেন। লম্বা, গোল, বড়, ছোট সব ধরণের টিপই আপনার জন্য। এদের কপাল অনেকটাই ছোট হয়। তাই টিপ এদের বেশ মানায়। তিনকোণার  মুখের আদলের যেকোনো আকৃতির টিপে মানিয়ে যায়। 

Link copied!