• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

তিন কৃষ্ণাঙ্গ নিহতের ঘটনায় যা বললেন বাইডেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২৩, ০৪:৪৬ পিএম
তিন কৃষ্ণাঙ্গ নিহতের ঘটনায় যা বললেন বাইডেন
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় এক শ্বেতাঙ্গ বন্দুকধারীর হামলায় তিন কৃষ্ণাঙ্গ নিহত হওয়ার ঘটনায় মুখ খুলেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ আধিপত্যের কোনো সুযোগ নেই। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আলজাজিরা।

জো বাইডেন নিহতদের পরিবারের প্রতি শোক জানিয়ে রোববার (২৭ আগস্ট) এক বিবৃতিতে বলেন, “আমাদের স্পষ্ট ও দৃঢ়ভাবে বলতে হবে যে যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ আদিপত্যের কোনো জায়গা নেই। আমরা এমন একটি দেশে বাস করতে প্রত্যাখান করবো, যেখানে কৃষ্ণাঙ্গ মানুষদের দোকানে যেয়ে বা স্কুলে যেয়ে আতঙ্কে থাকতে হয় যে তাদের গায়ের রঙের জন্য গুলিবিদ্ধ হতে হবে।”

এদিকে রোবাবার ফ্লোরিডার জ্যাকসনভিলের যেখানে হত্যাকাণ্ড হয়েছিল তার নিকটবর্তী একটি চার্চে প্রায় ২০০ জন মানুষ একত্রিত হন। তারা সেখানে নিহতদের স্মরণ করে তাদের জন্য প্রার্থনা করেন।

শনিবার (২৬ আগস্ট) জ্যাকসনভিলের ডলার জেনারেল স্টোরে প্রবেশ করে শ্বেতাঙ্গ রায়ান পালমিটার (২১) গুলি চালান। এতে কৃষ্ণাঙ্গ দুইজন পুরুষ ও এক নারী নিহত হন। তাদের হত্যার পরে রায়ান আত্মহত্যা করেন।  স্থানীয় শেরিফ টিকে ওয়াটার্স নিহত তিনজনের নাম প্রকাশ করেছেন। তারা হলেন এঞ্জেলা মিশেল কার (৫২), এজে লাগুয়েরে (১৯) ও জেরাল্ড গ্যালিয়ন (২৯)। জ্যাকসনভিলের মেয়র ডোনা ডিগান এ হামলাকে বর্ণবাদ চালিত ঘৃণাপূর্ণ হামলা বলে অভিহিত করেন।

এদিকে দেশটির দক্ষিণাঞ্চলের অঙ্গরাজ্যটির গভর্নর রন ডেসান্টিস এ হত্যাকাণ্ড নিয়ে বলেন, “সে (শ্বেতাঙ্গ বন্দুকধারী) যা করেছে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। আমরা কাউকে তার গায়ের রঙের ভিত্তিতে হামলার লক্ষ্য হতে দিব না।”

Link copied!