• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

৭ হাজার কোটিতে মিলবে বিধ্বংসী মার্কিন বোমারু বিমান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২, ১০:০৭ এএম
৭ হাজার কোটিতে মিলবে বিধ্বংসী মার্কিন বোমারু বিমান

‘বি-২১ রেইডার’ নামে অত্যাধুনিক প্রযুক্তির বিধ্বংসী একটি নতুন বোমারু বিমান প্রকাশ্যে এনেছে যুক্তরাষ্ট্র। পারমাণবিক অস্ত্র বহন করতে সক্ষম এই বিমানটি থাকতে পারবে রাডারের ধরা ছোঁয়ার বাইরে।

আল-জাজিরা জানিয়েছে,পাইলট ছাড়াও এই বোমারু বিমানগুলো আকাশে ওড়ানো যাবে। আগামী বছর হতে পারে বিমানের প্রথম উড্ডয়ন। শুক্রবার (২ ডিসেম্বর) এ ঘোষণা দিয়েছে বিমানটির নির্মাতা প্রতিষ্ঠান নর্থরোপ গ্রুম্যান।

নর্থরোপ গ্রুম্যান একটি অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে এক অনুষ্ঠানে বি-২১ রেইডার প্রদর্শন করে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। তিনি বলেন, “অন্য কোনো দূরপাল্লার বোমারু বিমান এই বিমানের সক্ষমতার ধারে কাছেও  আসতে পারবে না। আর সবচেয়ে উন্নত আকাশ প্রতিরক্ষাব্যবস্থাও এই বিমানটিকে শনাক্ত করতে হিমশিম খাবে।”

এমন সময় যুক্তরাষ্ট্র বিমানটি সামনে আনল, যখন ইউক্রেন যুদ্ধ ও তাইওয়ান ইস্যু নিয়ে রাশিয়া ও চীনের সঙ্গে দেশটির উত্তেজনা তুঙ্গে রয়েছে। গত বুধবারই পশ্চিম প্রশান্ত মহাসাগরের আকাশে আট ঘণ্টা ধরে যৌথ মহড়া দিয়েছে এ দুই দেশের কৌশলগত বোমারু বিমানগুলো।

এদিকে নর্থরোপ গ্রুম্যানের এক মুখপাত্র জানান, নিজেদের বহরে যুক্ত করার জন্য যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী অন্তত বি-২১ রেইডার কেনার পরিকল্পনা করছে। প্রতিটি বিমানের দাম ধরা হয়েছে ৭০ কোটি ডলার, যা বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৭ হাজার কোটি টাকা।

রাশিয়া ও চীন বর্তমানে চালকবিহীন বোমারু বিমান উন্নয়নেও কাজ করছে। ধারণা করা হচ্ছে, চীনের জিয়ান এইচ–২০ এবং রাশিয়ার টুপলভ স্টেলথ বোমারু বিমান ভবিষ্যতে বি-২১ রেইডারের সঙ্গে পাল্লা দেবে।

Link copied!