• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

পাকিস্তান ভ্রমণে নাগরিকদের সতর্ক করল তিন দেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১০, ২০২৩, ১১:১২ এএম
পাকিস্তান ভ্রমণে নাগরিকদের সতর্ক করল তিন দেশ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেপ্তারকে কেন্দ্র করে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে দেশটিতে। এ পরিস্থিতিতে নিজ নিজ দেশের নাগরিকদের পাকিস্তান ভ্রমণে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা।

বুধবার (১০ মে) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইমরানের গ্রেপ্তারের পর সারা দেশে পিটিআই কর্মীরা বিক্ষোভ করেন এবং তার মুক্তির দাবি জানান। পাকিস্তানের বিভিন্ন অংশে বিক্ষোভ ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্য তাদের নাগরিক এবং কূটনৈতিকদের দেশটিতে ভ্রমণে সতর্কতা জারি করেছে।

এক বিবৃতিতে মার্কিন দূতাবাস জানিয়েছে, ইসলামাবাদে বিক্ষোভকারী ও পুলিশের সংঘর্ষের ঘটনাগুলো পর্যবেক্ষণ করছে দূতাবাস। রাজনৈতিক অস্থিরতার কারণে ১০ তারিখের একটি শিডিউল বাতিল করা হয়েছে। পাকিস্তানে থাকা মার্কিন নাগরিকদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পাশাপাশি জনসমাগমস্থল এড়িয়ে চলার অনুরোধ জানানো হচ্ছে।

এদিকে যুক্তরাজ্যের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) নিজ দেশের নাগরিকদের পাকিস্তানের রাজনৈতিক সমাবেশ ও জনসভা এড়িয়ে চলতে একইভাবে পরামর্শ দিয়েছে। সতর্কতার অংশ হিসেবে স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে চোখ রাখতে বলা হয়েছে।

এ ছাড়া ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি জোর দিয়ে বলেছেন, “আমরা পাকিস্তানে শান্তিপূর্ণ গণতন্ত্র দেখতে চাই। আমরা চাই দেশটিতে আইনের শাসন প্রতিষ্ঠা হোক।”

Link copied!