• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জ্বিলকদ ১৪৪৫

পানি নিয়ে বিরোধের মধ্যেই ইরান-আফগান সীমান্তে উত্তেজনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৮, ২০২৩, ১১:৫০ এএম
পানি নিয়ে বিরোধের মধ্যেই ইরান-আফগান সীমান্তে উত্তেজনা

ইরান-আফগানিস্তানের মধ্যে পানি নিয়ে বিরোধের মধ্যেই সীমান্তে ক্রমবর্ধমান উত্তেজনা সম্প্রতি তীব্র আকার ধারণ করেছে। এবার একটি সীমান্তচৌকির কাছে গোলাগুলির ঘটনায় ইরানের দুই সীমান্তরক্ষী এবং একজন সশস্ত্র তালেবান সদস্য নিহত হয়েছেন।

শনিবার (২৭ মে) আল-জাজিরা ও বার্তা সংস্থা রয়টার্স পৃথক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। আফগানিস্তানের তালেবান শাসকরা হেলমান্দ নদীর পানির প্রবাহ সীমিত করে ১৯৭৩ সালের পানি চুক্তি লঙ্ঘন করছে বলে অভিযোগ ইরানের। শুষ্ক মৌসুমে হেলমান্দ নদীর পানি ব্যবহার করে ইরানের উত্তরাঞ্চলে চাষাবাদ করা হলেও তালেবানের পদক্ষেপের কারণে তা কঠিন হয়ে পড়েছে। যদিও ইরানের আনা অভিযোগ অস্বীকার করেছে তালেবান সরকার। এরকম একসময়ে দুই দেশের সীমান্তে প্রতিদিন উত্তেজনা বাড়ছে।

আফগানিস্তানের ক্ষমতায় থাকা তালেবান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর এক বিবৃতিতে দাবি করেছেন, নিমরোজ প্রদেশে আফগানিস্তানের দিকে গুলি ছুড়েছে ইরানি সীমান্ত বাহিনী। আত্মরক্ষার্থে পাল্টা প্রতিক্রিয়া দেখায় আফগান নিরাপত্তা বাহিনীও। গোলাগুলিতে উভয় পক্ষের একজন করে নিহত ও অনেকে আহত হয়েছেন।

ইরানের সরকারি বার্তা সংস্থা (আইআরএনএ) জানিয়েছে, ইরানের দুই সীমান্তরক্ষী প্রাণ হারিয়েছেন। তাদের দুই বেসামরিক নাগরিকও আহত হন। অন্যদিকে তেহরান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছেন, সংঘর্ষে ইরানের তিন নিরাপত্তারক্ষীর প্রাণ গেছে।

ইরানের সীমান্তরক্ষী বাহিনী এক বিবৃতিতে বলেছে, তালেবানের যোদ্ধাদের ব্যাপক ভারী অস্ত্র থেকে গুলি ছোড়ার কারণে হতাহতের ঘটনা ঘটেছে।

Link copied!