• ঢাকা
  • বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১১ শা’বান ১৪৪৫

যুক্তরাষ্ট্র সফরে তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট, ক্ষুব্ধ চীন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৩, ০৩:২৫ পিএম
যুক্তরাষ্ট্র সফরে তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট, ক্ষুব্ধ চীন

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র সফরে গেছেন তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট উইলিয়াম লাই। রোববার (১৩ আগস্ট) যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন তিনি। এদিকে এই সফরের ফলে তাইওয়ানের বিরুদ্ধে ‘কঠোর ব্যবস্থা’ নেওয়ার অঙ্গীকার করেছে চীন। যদিও আনুষ্ঠানিকভাবে তাইওয়ানের পক্ষ থেকে এই সফরকে প্যারাগুয়ে যাওয়ার পথে ট্রানজিট বলা হচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছেন আল-জাজিরা।

জানুয়ারিতে অনুষ্ঠিতব্য তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী উইলিয়াম লাই প্যারাগুয়ের নবনির্বাচিত প্রেসিডেন্ট সান্তিয়াগো পেনার শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেবেন। ফেরার সময়ও তিনি যুক্তরাষ্ট্রে বিরতি নেবেন।

স্বায়ত্তশাসিত তাইওয়ানকে চীন নিজেদের ভূখণ্ডের অংশ হিসেবে দাবি করে। তারা উইলিয়াম লাইয়ের এই সফর নিয়ে ধারাবাহিকভাবে নিন্দা জানিয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদীদের যুক্তরাষ্ট্র ভ্রমণের বিরুদ্ধে চীন। আর উইলিয়াম লাই বিচ্ছিন্নতাবাদী অবস্থানে থেকে বার বার সমস্যা তৈরি করছেন।

উইলিয়াম লাই যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে চিকিৎসা শাস্ত্রে পড়াশোনা করে রাজনীতিতে যুক্ত হন। তিনি নিজেকে তাইওয়ানের স্বাধীনতাকামী হিসেবে অভিহিত করেন।

উইলিয়াম লাই তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েনের চেয়ে স্বাধীনতার বিষয়ে অনেক বেশি সরব। সম্প্রতি এক টিভি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, তাইওয়ান চীনের অংশ নয়।

রোববার নিউ ইয়র্কে অবতরণ করে উইলিয়াম লাই সামাজিক যোগাযোগ এক্সে জানান, স্বাধীনতা, গণতন্ত্র ও সুযোগের প্রতীক নিউইয়র্কে পৌঁছাতে পেরে তিনি আনন্দিত। তাকে যুক্তরাষ্ট্রে তাইওয়ানের ডি ফ্যাক্টো দূতাবাস হিসেবে বিবেচিত দ্য আমেরিকান ইনস্টিটিউট ইন তাইওয়ানের প্রতিনিধিরা বিমানবন্দরে স্বাগত জানান।

সফর সংশ্লিষ্ট এক প্রতিনিধি বার্তা সংস্থা রয়টার্সকে জানান, লাই নিউইয়র্কে বাস করা তাইওয়ানীদের এক অভ্যর্থনায় অংশ নেবেন। সেখানে তিনি বক্তব্য রাখবেন। যদিও এই সফরে তিনি যুক্তরাষ্ট্রের কোনো আইনপ্রণেতার সঙ্গে দেখা করবেন না। 

Link copied!