• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ইউক্রেন সীমান্তে রোমানিয়ার ফ্লাইট নিষেধাজ্ঞা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩, ০১:১৯ পিএম
ইউক্রেন সীমান্তে রোমানিয়ার ফ্লাইট নিষেধাজ্ঞা
রোমানিয়ার প্রতিরক্ষামন্ত্রী এঞ্জেল তিলবার (বাম দিক থেকে দ্বিতীয়) দানিয়ুব তীরবর্তী সীমান্ত পরিদর্শন করেন । সংগৃহীত

ইউক্রেনের দানিউব নদী বন্দরে রাশিয়ার হামলা তীব্র হওয়ার ফলে নিকটবর্তী রোমানিয়ার আকাশসীমার কিছু অংশে ফ্লাইট নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। মূলত রুশ হামলায় যুদ্ধাস্ত্রের অংশ ছিটকে রোমানিয়ার ভূখণ্ডে পড়ার আশঙ্কায় দেশটি এ সিদ্ধান্ত নিয়েছে। এক প্রতিবদেনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।    

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের দানিউব নদী বন্দরে রাশিয়ার হামলার পর ড্রোনের ধ্বংসাবশেষ রোমানিয়াতে পাওয়া গেছে। প্রসঙ্গত রোমানিয়া ন্যাটোর সদস্য দেশ। সামরিক জোটটির সদস্যদের পারস্পরিক প্রতিরক্ষা প্রতিশ্রুতি রয়েছে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) রোমানিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক আদেশে ইউক্রেন সীমান্তের ৩০ কিলোমিটারের মধ্যে ৪ হাজার মিটার উচ্চতার নিচে সব ধরণের বিমান উড়তে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে রোমানিয়া ইতোমধ্যেই ১ হাজার মিটারের কম উচ্চতার ফ্লাইটের জন্য ৮ কিমি সীমান্তঞ্চলে নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে।

রোমানিয়া ও ইউক্রেনের মধ্যে দানিউব নদী বরাবর ১০০ কিলোমিটারের বেশি সীমানা রয়েছে। রোমানিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে যে তারা কাছাকাছি রাশিয়ার আক্রমণের কারণে দানিউব নদী বন্দর সুলিনা ও গালাটির মধ্যে অতিরিক্ত বিধিনিষেধ আরোপ করেছে।

দেশটির মন্ত্রণালয় বলছে, “ইউক্রেনের নদী বন্দরগুলোতে রাশিয়ার তীব্র আক্রমণের পরিপ্রেক্ষিতে, আকাশপথের পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ নিশ্চিত করার জন্য বিধিনিষেধ বাড়ানোর প্রয়োজন ছিল।”

রোমানিয়ার মাটিতে ড্রোনের ধ্বংসাবশেষ পাওয়ার পর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় দুই বার রাশিয়ার চার্জ ডি অ্যাফেয়ার্সকে তলব করেছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রনালয় বলেছে, তারা ইউক্রেনের সীমান্তের কাছে দক্ষিণ-পূর্ব রোমানিয়াতে অতিরিক্ত সেনা মোতায়েন করবে।

Link copied!