• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

নিখোঁজ চীনের প্রতিরক্ষামন্ত্রী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩, ০৪:৩৮ পিএম
নিখোঁজ চীনের প্রতিরক্ষামন্ত্রী
চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফু । সংগৃহীত

চীনের প্রতিরক্ষামন্ত্রী লি শাংফুকে তিন সপ্তাহের বেশি সময় ধরে জনসম্মুখে দেখা যাচ্ছে না। ব্রিটেনের ফিন্যান্সিয়াল টাইমস পত্রিকা শুক্রবার (১৫ সেপ্টেম্বর) জানিয়েছে, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে ৬৫ বছর বয়সী লিকে তার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে এবং চীনা কর্তৃপক্ষ এ ব্যাপারে তদন্ত করছে।

এদিকে রয়টার্স জানিয়েছে, সপ্তাহখানেক আগে লির নাম ভিয়েতনামের প্রতিরক্ষা কর্মকর্তাদের সঙ্গে একটি বৈঠক থেকে সরিয়ে নেওয়া হয়।

এর আগে, জুলাইয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং জনসম্মুখ থেকে আকস্মিকভাবে নিখোঁজ হন। পরে ঘোষণা করা হয় যে তাকে তার পদ থেকে অপসারণ করা হয়েছে। ফলে, লিকে নিয়ে জল্পনা শুরু হয়।

প্রেসিডেন্ট শি জিনপিং-এর প্রতি অত্যন্ত অনুগত হিসেবে দেখা লিকে মার্চে দেশটির প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়।

আল-জাজিরা জানায়, লি  ১৫ আগস্ট রাশিয়ার রাজধানী মস্কোর কাছে একটি নিরাপত্তা সম্মেলনে যোগ দিয়েছিলেন। দুই দিন পর, বেলারুশ সরকার একটি ছবি প্রকাশ করে। যাতে দেখা যায়, মিনস্কে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে বৈঠক করছেন লি। ২৯ শে আগস্ট লি বেইজিংয়ে আফ্রিকা শান্তি ও নিরাপত্তা ফোরামে বক্তব্য প্রদান করেন।

৭-৮ সেপ্টেম্বর নির্ধারিত ভিয়েতনামের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতার বিষয়ে চীনের বার্ষিক সমাবেশ স্থগিত হওয়ার পরে লির ভাগ্য নিয়ে জল্পনা বেড়েছে। রয়টার্সকে নাম প্রকাশে অনিচ্ছুক দুই ভিয়েতনামী কর্মকর্তা জানান, বেইজিং হ্যানয়কে ঘটনার কয়েকদিন আগে জানিয়েছিল যে মন্ত্রীর স্বাস্থ্যজনিত সমস্যা রয়েছে।

জাপানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রহম ইমানুয়েল গত শুক্রবার (১৫ সেপ্টেবর) এক্সে জানান, লিকে ৩ সপ্তাহের মধ্যে দেখা যায়নি এবং তাকে সম্ভবত গৃহবন্দী করা হয়েছে।

চীন এ ব্যাপারে এখনো তেমন কিছু বলছে না। ইমানুয়েলের মন্তব্য সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র সাংবাদিকদের বলেন, তিনি ‘পরিস্থিতি সম্পর্কে অবগত নন’।

Link copied!