• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

মসজিদে বন্দুকধারীদের হামলা, ১৯ জনকে অপহরণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২২, ০৪:০৫ পিএম
মসজিদে বন্দুকধারীদের হামলা, ১৯ জনকে অপহরণ

নাইজেরিয়ার এক মসজিদে হামলা চালিয়ে ১৯ মুসল্লিকে অপহরণ করেছে বন্দুকধারীরা। দেশটির পুলিশের বরাত দিয়ে এই খবর জানিয়েছে এএফপি।

পুলিশ জানায়, শনিবার (৩ ডিসেম্বর) মাগরিবের নামাজের সময় কাতসিনা রাজ্যের মাইগামজি গ্রামের একটি মসজিদে হামলা চালানো হয়। বন্দুকধারীদের গুলিতে আহত হয় মসজিদের ইমাম এবং কয়েকজন মুসল্লি। ঘটনার পর দস্যুদের ধাওয়া করে পুলিশ। এখন পর্যন্ত ছয়জনকে উদ্ধার করা হয়েছে। বাকি ১৩ জনকে উদ্ধারের চেষ্টা চলছে।

আহত দুই ব্যক্তিকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

স্থানীয়ভাবে দস্যু নামে পরিচিত এই অপরাধী চক্রের তৎপরতার কারণে উত্তর-পশ্চিম ও মধ্য নাইজেরিয়ার বাসিন্দারা তটস্থ থাকেন। এই দস্যুরা গ্রামে হামলা চালিয়ে গবাদিপশু নিয়ে যায়, মুক্তিপণের জন্য লোকজনকে অপহরণ করে এবং জিনিসপত্র লুটের পর বাড়িঘর পুড়িয়ে দেয়।

সাধারণত অপরাধী চক্রকে মুক্তিপণ দেওয়ার পর বন্দীরা ছাড়া পান। চক্রটি বিশাল রুগু বনে আস্তানা গড়ে তুলেছে। এই বনটি কাতসিনাসহ উত্তর-পশ্চিম নাইজেরিয়ার চারটি রাজ্যে বিস্তৃত।

এই সহিংসতা বন্ধে নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহাইরি ব্যাপক সংকটে আছেন। প্রেসিডেন্ট হিসেবে আট বছর মেয়াদ শেষে আগামী বছর তিনি দায়িত্ব ছাড়তে যাচ্ছেন।

কর্তৃপক্ষ জানিয়েছে, গত মাসে পার্শ্ববর্তী কাদুনা রাজ্যের বিভিন্ন গ্রামে দস্যুদের একের পর এক হামলায় ১৫ জন নিহত হন। আহত হন আরও কয়েকজন।

Link copied!