• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

জি-২০ এর সদস্যপদ পেল আফ্রিকান ইউনিয়ন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২৩, ১২:৪০ পিএম
জি-২০ এর সদস্যপদ পেল আফ্রিকান ইউনিয়ন
ছবি: সংগৃহীত

ভারতের নয়াদিল্লিতে চলছে দুই দিনব্যাপি জি-২০ এর শীর্ষ সম্মেলন। সম্মেলনের প্রথম দিন শনিবার (৯ সেপ্টেম্বর) দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আফ্রিকান ইউনিয়নকে আনুষ্ঠানিকভাবে জি-২০ এর সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানান। এর মাধ্যমে সংস্থাটি নতুন সদস্য হিসেবে জি-২০ এর আসন গ্রহণ করেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

নরেন্দ্র মোদি শনিবার জি-২০ শীর্ষ সম্মেলনের উদ্বোধনী ভাষণে বলেন, “সকলের অনুমোদনের ফলে, আমি আফ্রিকান ইউনিয়নের প্রধানকে জি-২০ এর স্থায়ী সদস্য হিসেবে তার আসন গ্রহণ করার জন্য অনুরোধ করছি।”

মোদির ঘোষণার পর আফ্রিকান ব্লকের প্রধান বিশ্ব নেতাদের সঙ্গে আসন গ্রহণ করেন।

আফ্রিকান ইউনিয়ন ৫৫টি সদস্য রাষ্ট্রের একটি মহাদেশীয় সংস্থা। জি-২০ এর সদস্য হওয়ার মাধ্যমে এটি ইউরোপীয় ইউনিয়নের মতো একই মর্যাদা পেল। যারা এতদিন জি-২০ এর পূর্ণ সদস্যপদসহ একমাত্র আঞ্চলিক ব্লক ছিল।

আফ্রিকান ইউনিয়নের জি-২০ সদস্যপদ পাওয়ার আগে পদবী ছিল “আমন্ত্রিত আন্তর্জাতিক সংস্থা”।

জি-২০ ভুক্ত দেশগুলোর আওতায় রয়েছে বিশ্ব অর্থনীতির ৮৫ শতাংশ ও বাণিজ্যের ৭৫ শতাংশ। বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষের বসবাস এসব দেশে। এতদিন এর সদস্য ছিল ইউরোপীয় ইউনিয়ন ও ১৯টি দেশ আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ কোরিয়া, তুরস্ক, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র। এবার এই তালিকায় যুক্ত হল আফ্রিকান ইউনিয়ন।

Link copied!