• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

কিয়েভ ও মস্কোতে ফের পাল্টাপাল্টি ড্রোন হামলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩, ০৯:১৮ এএম
কিয়েভ ও মস্কোতে ফের পাল্টাপাল্টি ড্রোন হামলা
কিয়েভের আকাশে রাশিয়ার ড্রোন। ছবি: সংগৃহীত

ইউক্রেনের রাজধানী কিয়েভ ও রাশিয়ার মস্কোতে আবারও পাল্টাপাল্টি ড্রোন হামলা হয়েছে। শনিবার (১৮ নভেম্বর) হওয়া এ হামলা প্রতিহত করেছে বলে দাবি করছে দুই দেশের সামরিক বাহিনী।

রোববার (১৯ নভেম্বর) এক প্রতিবেদনে এএফপি এ তথ্য জানায়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, কিয়েভ সরকার একটি ড্রোন ব্যবহার করে রুশ ফেডারেশনের বিভিন্ন স্থাপনায় হামলা চালানোর চেষ্টা করেছিল। কিন্তু তা প্রতিহত করা হয়েছে।

বহুল আলোচিত ইউক্রেন-রাশিয়া যুদ্ধে চলতি বছরের জুন মাসে কিয়েভ সরকার পাল্টা আক্রমণ শুরু করেছে। সেই থেকে মস্কোতে নিয়মিত হামলা চালাতে থাকে তারা। তবে কয়েক সপ্তাহের মধ্যে প্রথমবারের মতো মস্কোতে হামলা করেছে ইউক্রেন।

মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন বলেন, “কিয়েভের ব্যর্থ এ হামলায় কোনো ক্ষয়ক্ষতি হয়নি। বিধ্বস্ত হয়ে পড়া ড্রোনগুলোকে সেই স্থান থেকে সরিয়ে ফেলা হয়েছে।”

এদিকে শনিবার থেকে টানা দুই রাত ধরে কিয়েভে ড্রোন হামলা চালিয়েছে রুশ বাহিনী। তবে বেশির ভাগ ড্রোন ভূপাতিত করেছে বলে দাবি করেছে কিয়েভ প্রশাসন। সেখানে রুশদের হামলা অনেকটাই বেড়ে গেছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

শত্রুপক্ষের এসব হামলায় বড় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি বলে জানিয়েছেন কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সের্গিই পপকো। দেশটির সামরিক বাহিনীর দাবি, তারা শনিবার (১৮ নভেম্বর) ১৫ থেকে ২০টি ড্রোন ও শুক্রবার (১৭ নভেম্বর) ২৯ থেকে ৩৮টি ড্রোন ভূপাতিত করেছে।

এদিকে দিনিপ্রো নদীর তীর থেকে রুশ সেনারা পিছু হটছে বলে দাবি করেছেন ইউক্রেনের সেনারা।   

Link copied!