• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫

মেক্সিকোর সীমান্তে ন্যাশনাল গার্ড মোতায়েন অ্যারিজোনা গভর্নরের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩, ০১:০৯ পিএম
মেক্সিকোর সীমান্তে ন্যাশনাল গার্ড মোতায়েন অ্যারিজোনা গভর্নরের
মেক্সিকো সীমান্তে অভিবাসন প্রত্যাশীদের ভিড়। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার মেক্সিকো সংলগ্ন সীমান্তে স্থানীয় ন্যাশনাল গার্ড বাহিনীর সেনাদের পাঠানোর কথা জানিয়েছেন অঙ্গরাজ্যটির ডেমোক্রেটিক গভর্নর ক্যাটি হবস। যুক্তরাষ্ট্রে বাইডেন সরকার অবৈধ অভিবাসন ঠেকাতে নিজেদের দায়িত্ব পালন করতে রাজি না। তাই স্থানীয় হিসেবে তাকেই এ পদক্ষেপ নিতে হচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

শনিবার (১৬ ডিসেম্বর) নিউইয়র্ক পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি অ্যারিজোনা অঙ্গরাজ্যের বড় সীমান্ত লুকভিল ক্রসিং বন্ধ করে দেওয়া হয়। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে সীমান্তটি খুলে দিতে সহায়তার আহ্বান জানানো হলেও বাইডেন প্রশাসন ক্রসিংটি খুলে দিতে প্রয়োজনীয় সহায়তা দিতে রাজি হয়নি বলে অভিযোগে করেন হবস।

শুক্রবার (১৫ ডিসেম্বর) ক্যাটি হবস বলেন, “আবারও আমাদের সীমান্ত এবং স্থানীয় বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিতের দায়িত্ব নিতে কেন্দ্রীয় সরকার অস্বীকৃতি জানাচ্ছে। এ নির্বাহী আদেশের মধ্য দিয়ে আমি কেন্দ্রীয় সরকার যেখানে ব্যবস্থা নেবে না, সেখানে পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিচ্ছি।”

লুকভিল ক্রসিং চালু করতে, অভিবাসনপ্রত্যাশীদের ঢল মোকাবিলায় এবং একটি নিরাপদ ও সুশৃঙ্খল সীমান্ত নিশ্চিত করতে অ্যারিজোনার জন্য সরঞ্জাম ও জনবল প্রয়োজন বলে মনে করছেন ক্যাটি। তিনি বলেন, বারবার সহায়তার অনুরোধের পরও বাইডেন প্রশাসন অ্যারিজোনা সীমান্তে প্রয়োজনীয় সরঞ্জাম ও জনবল পাঠাতে অস্বীকৃতি জানিয়েছে।

লুকভিল ক্রসিং বন্ধ হওয়ায় সীমান্তের দুই পারের মানুষের জীবনেই প্রভাব পড়ছে। কারণ, তারা এ ক্রসিং দিয়ে বৈধ অভিবাসী হিসেবে সেখানে প্রবেশ করে অর্থ উপার্জন করতেন।

গত সপ্তাহে অঙ্গরাজ্যের দুই সিনেটরের সঙ্গে যৌথভাবে হোয়াইট হাউসকে একটি চিঠি দেন ক্যাটি হবস। চিঠিতে লুকভিল ক্রসিং আবারও খুলে দিতে ন্যাশনাল গার্ডের সদস্যদের মোতায়েনের আহ্বান জানানো হয়।

যুক্তরাষ্ট্রে আগামী প্রেসিডেন্ট নির্বাচনে অভিবাসন ইস্যুটি বড় ধরনের ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে। তবে অভিবাসনব্যবস্থায় মূল যে সংকট আছে বলে সমালোচকেরা মনে করেন, তা মোকাবিলায় কোনো পক্ষ প্রস্তুত নয় বলে মনে হচ্ছে।

Link copied!