• ঢাকা
  • রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১, ৪ শাওয়াল ১৪৪৫

প্রথমবারের মতো ফিলিস্তিনে সৌদি রাষ্ট্রদূত নিয়োগ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৩, ২০২৩, ১২:৫২ পিএম
প্রথমবারের মতো ফিলিস্তিনে সৌদি রাষ্ট্রদূত নিয়োগ
প্রথমবারের মতো ফিলিস্তিনে রাষ্ট্রদূত নিয়োগ দিল সৌদি আরব

প্রথমবারের মতো ফিলিস্তিনে রাষ্ট্রদূত নিয়োগ দিয়েছে সৌদি আরব। ফিলিস্তিন সরকার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে সৌদির প্রথম রাষ্ট্রদূতকে সাদরে গ্রহণ করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আল-জাজিরা।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানায়, শনিবার (১২ আগস্ট) ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কূটনৈতিক উপদেষ্টা মাজদি আল-খালিদি, জর্ডানে অনাবাসিক দূত হিসেবে নিয়োজিত রাষ্ট্রদূত নায়েফ আল-সুদাইরির পরিচয়পত্র হাতে পেয়েছেন। বর্তমানে জর্ডানে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত নায়েফ আল-সুদাইরি জেরুজালেমেও কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করবেন।

আল-খালিদি সৌদির রাষ্ট্রদূত নিয়োগকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে অভিহিত করে বলেন, এটি দেশ দুইটি ও তাদের জনগণের মধ্যকার শক্তিশালী সম্পর্ক আরও জোরদার করতে অবদান রাখবে।

সৌদি আরবও ফিলিস্তিনে রাষ্ট্রদূত নিয়োগের বিষয়টিকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে অভিহিত করেছে। রাষ্ট্র নিয়ন্ত্রিত টিভি চ্যানেল আল-এখবারিয়ায় সম্প্রচারিত বার্তায় বলা হয়, এই পদক্ষেপ ফিলিস্তিন রাষ্ট্রের জনগণের সঙ্গে সম্পর্ক মজবুত করতে এবং সব ক্ষেত্রে সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে সহায়তা করবে। যা মূলত বাদশাহ সালমান এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের আকাঙ্ক্ষার প্রতিফলন।  

ফিলিস্তিনি বিশ্লেষক তালাল ওকালের মতে, নতুন এই কূটনৈতিক নিয়োগের মাধ্যমে অধিকৃত পশ্চিম তীরে একটি সরকারি সৌদি প্রতিনিধিত্ব অফিসের দিকে অর্ধেক পথ এগিয়ে যাওয়া।

তালার ওকাল আরও বলেন, সৌদি রাষ্ট্রদূত নিয়োগ একটি বার্তা যে, সৌদি আরব একটি সার্বভৌম রাষ্ট্রে ফিলিস্তিনি জনগণের অধিকারের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

ফিলিস্তিন অঞ্চলের দূতাবাস সংক্রান্ত কাজ এতদিন আম্মানের সৌদি দূতাবাসের মাধ্যমে পরিচালিত হচ্ছিল।

Link copied!