• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
কপ ২৮ সম্মেলন

৩ হাজার কোটি ডলারের তহবিল ঘোষণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২৩, ১০:০৬ এএম
৩ হাজার কোটি ডলারের তহবিল ঘোষণা
ইউএইর প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান। ছবি: বিবিসি

বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর জলবায়ু প্রকল্পগুলোতে মনোযোগ দেওয়ার জন্য ৩ হাজার কোটি ডলারের বিনিয়োগ তহবিল গঠনের ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

শুক্রবার (১ ডিসেম্বর) এ তহবিল ঘোষণার কথা জানিয়েছে মার্কিন বার্তা সংস্থা এএফপি।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে জাতিসংঘের জলবায়ুবিষয়ক শীর্ষ সম্মেলন কনফারেন্স অব দ্য পার্টিজ (কপ)-এর ২৮তম সম্মেলন শুরু হয়েছে। সম্মেলনটি আগামী ১২ ডিসেম্বর পর্যন্ত চলবে।

সম্মেলনে ইউএইর প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান বলেন, “বিশ্বব্যাপী জলবায়ু সংকট সমাধানে ৩ হাজার কোটি ডলারের তহবিল গঠনের ঘোষণা করতে পেরে আনন্দিত।”

সম্মেলন শেষে এক বিবৃতিতে বলা হয়, নতুন এ তহবিল বোর্ডের প্রধান হবেন কপ-২৮ সম্মেলনের সভাপতি সুলতান আল জাবের। তিনি সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রীয় তেল কোম্পানি এডিএনওসির প্রধান।

বিবৃতিতে আরও বলা হয়, এ তহবিল একটি ন্যায্য জলবায়ু অর্থায়ন ব্যবস্থা তৈরি করতে আন্তর্জাতিক প্রচেষ্টা এগিয়ে নিয়ে যাবে। পাশাপাশি এটি তৃতীয় বিশ্বের দেশগুলোর জন্য আরও বেশি তহবিল পাওয়ার পথ করে দেবে।

জাতিসংঘের অর্থনীতিবিষয়ক বিশেষজ্ঞদের মতে, ভবিষ্যতে চীন ছাড়া উদীয়মান অন্যান্য বাজার ও উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোকে প্রতি বছর নিজেদের জলবায়ুর উন্নয়ন চাহিদা মেটাতে ২ লাখ ৪০ হাজার কোটি ডলার খরচ করতে হবে। এ খাতে দেশগুলোর বর্তমান বিনিয়োগ এই অঙ্কের ধারে কাছে নেই।

এ অবস্থায় ধনী রাষ্ট্র ইউএইর নতুন বিনিয়োগ তহবিল গঠনের ওই উদ্যোগ কপ–২৮ নিয়ে তাদের সুদূরপ্রসারী কৌশলেরই একটি অংশ হিসেবে দেখা হচ্ছে। এ উদ্যোগ বিভিন্ন দেশের সরকারের পাশাপাশি বেসরকারি খাতকে জলবায়ু সংকট মোকাবিলায় এগিয়ে আসতে চাপ সৃষ্টি করবে।

বিশ্বে ক্ষতিকর কার্বন নিঃসরণের জন্য বেশি দায়ী উন্নত দেশগুলো এবং বাকি বিশ্বের মধ্যে একটা সেতুবন্ধ সৃষ্টিকারী রাষ্ট্র হিসেবে নিজেদের বিবেচনা করে থাকে ইউএই। বৈশ্বিক উষ্ণায়ন বৃদ্ধিতে ভূমিকা কম হলেও জলবায়ু পরিবর্তনজনিত সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের একটি হয়ে উঠেছে দেশটি।

কপ-২৮ সম্মেলনকে জাতিসংঘের সর্বকালের বৃহত্তম জলবায়ুবিষয়ক সম্মেলন হিসেবে বলা হচ্ছে। এতে অংশ নিচ্ছেন প্রায় ৮০ হাজার প্রতিনিধি। গত বছর মিসরে অনুষ্ঠিত এ সম্মেলনে অংশ নিয়েছিলেন নিবন্ধিত ৪৯ হাজার জন।

Link copied!