• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ভারতের পর এবার চাঁদের পথে জাপান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ১২:৩৯ পিএম
ভারতের পর এবার চাঁদের পথে জাপান
ছবি: সংগৃহীত

ভারতের পর এবার চাঁদের উদ্দেশ্যে যাত্রা শুরু করলো এশিয়ার আরেক দেশ জাপান। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) জাপানের মহাকাশ অনুসন্ধান সংস্থা (জাক্সা) তানেগাশিমা স্পেস সেন্টার থেকে লুনার ল্যান্ডার বহনকারী এইচ-২এ রকেট সফলভাবে উৎক্ষেপন করেছে। এর আগে তিনবার এই অভিযানটি খারাপ আবহাওয়ার কারণে স্থগিত করা হয়েছিল। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ‘স্মার্ট ল্যান্ডার ফর ইনভেস্টিগেশন মুন (স্লিম)’ ল্যান্ডার নিয়ে চাঁদের উদ্দেশে রওনা দিয়েছে ‘মুন স্নাইপার’। ল্যান্ডারটি সব কিছু ঠিক থাকলে আগামী ফেব্রুয়ারিতে চাঁদে অবতরণ করবে।

আগামী চার মাসের মধ্যে মহাকাশযানটি চাঁদের কক্ষপথে প্রবেশ করবে বলে আশা করা হচ্ছে। এরপর ফেব্রুয়ারিতে অবতরণের চেষ্টার আগে এটি এক মাস চাঁদকে প্রদক্ষিণ করবে। জাপান তাদের মহাকাশযানটি চাঁদের শিওলি ক্রেটারে অবতরণ স্থানের ১০০ মিটারের মধ্যে অবতরণ করাতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

অভিযানটি পরিচালনা করতে দেশটির ১০ কোটি ডলার ব্যয় হচ্ছে। এ মাধ্যমে কম খরচে তৈরি মহাকাশযান চাঁদে অবতরণ করানোর ক্ষমতা দেখাতে চায় জাপান।

একটি বাসের সমান আকারের টেলিস্কোপ মহাকাশযানটির সঙ্গে পাঠানো হয়। তা পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করার জন্য মহাকাশযান থেকে আলাদা হয়ে গিয়েছে। এটি এখন ব্ল্যাক হোলের মতো মহাকাশের বিভিন্ন বিষয় নিয়ে তথ্য সংগ্রহ করবে।

এর আগে জাপান দুইবার চন্দ্র অভিযানে ব্যর্থ হয়। এবার দেশটি সফল হতে পারলে যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন ও ভারতের পর চাঁদে অবতরণকারী পঞ্চম দেশ হবে তারা।

গত ২৩ আগস্ট ভারত চাঁদের দক্ষিণ মেরুতে তাদের চন্দ্রযান-৩ এর সফল অবতরণ করায়।  

Link copied!