• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

ভারতে ভোজ্যতেলের দাম লাগামছাড়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৩, ২০২২, ০৪:৩১ পিএম
ভারতে ভোজ্যতেলের দাম লাগামছাড়া

ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বের অনেক দেশেই তেলের দাম বেড়েছে। দক্ষিণ এশিয়ার দেশ ভারতের বাজারেও সেই প্রভাব পড়ছে। তার সঙ্গে ইন্দোনেশিয়ার তেলের রপ্তানি বন্ধ হওয়ায় দাম হয়েছে লাগামছাড়া।

বিশ্বের প্রধান পাম অয়েল উৎপাদনকারী দেশ ইন্দোনেশিয়া গত সপ্তাহে নিজ দেশে দাম স্থিতিশীল রাখতে রপ্তানি বন্ধ ঘোষণা করেছে। ইউক্রেনের যুদ্ধ আর মহামারির প্রকোপ মোকাবেলায় এই সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

বিবিসি জানায়, ভারতের খাদ্যাভ্যাস ও রন্ধনশৈলীতে তেল অত্যাবশ্যকীয় উপাদান। বিশ্বে রান্নার তেলের দ্বিতীয় বৃহত্তম ভোক্তা ভারত। যার ৫৬ শতাংশই আমদানি করা হয় সাতটি দেশ থেকে।

রান্নার জন্য মূলত ব্যবহৃত পাম অয়েলের ৯০ শতাংশই আমদানি হয় ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া থেকে। আর ৫০ ভাগ সানফ্লাওয়ার অয়েল আসে রাশিয়া এবং ইউক্রেন থেকে।

তবে ইউক্রেন যুদ্ধের কারণে সানফ্লাওয়ার অয়েলের সরবরাহ ২৫ শতাংশ কমে যাচ্ছে। মালয়েশিয়াতেও উৎপাদন ও সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে। ফলে রান্নার তেল আমদানিতে দ্বিগুণ খরচ গুনতে হচ্ছে ভারতকে।

বাজার স্থিতিশীল রাখতে সরকার রান্নার তেলের ওপর শুল্ক কমালেও তাতে খুব একটা লাভ হচ্ছে না। দেশটিতে খাদ্যপণ্যের মূল্যস্ফীতি অনেক বেড়েছে ৭ দশমিক ৬৮ শতাংশ। ১৬ মাসের মধ্যে এটিই সর্বোচ্চ। পরিস্থিতি মোকাবেলায় তাই দেশের সরিষা ও সয়াবিনের উৎপাদনের ওপর ভরসা করে আছে ভারত সরকার।

 

Link copied!