• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

ব্রিটিশ নিষেধাজ্ঞায় পুতিনের স্ত্রী-প্রেমিকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৪, ২০২২, ০১:০০ পিএম
ব্রিটিশ নিষেধাজ্ঞায় পুতিনের স্ত্রী-প্রেমিকা

ইউক্রেনে অভিযানের জেরে একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে পড়েছে রাশিয়া। ইউরোপে গ্যাসের সরবরাহ কমিয়ে পাল্টা জাবাব দিয়েছে মস্কো। এবার ব্রিটিশ সরকারের নিষেধাজ্ঞায় পড়লেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাবেক স্ত্রী ও কথিত বর্তমান প্রেমিকা।

বিবিসি বলছে, পুতিনের সাবেক স্ত্রী লুদমিলা ওচেরেতনায়া ও কথিত প্রেমিকা জিমন্যাস্ট এলিনা কাভায়েভার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তারা ২০২৪ সাল পর্যন্ত যুক্তরাজ্যে ভ্রমণ করতে পারবেন না। তাদের সম্পদ জব্দ করবে ব্রিটিশ সরকার।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেন, “পুতিনের ঘনিষ্ঠজনদের ওপর নিষেধাজ্ঞা আরও কঠোর করছে যুক্তরাজ্য। তার বিলাসবহুল জীবনযাপনে ছায়া হয়ে থাকা অন্তর্জাল উন্মোচন ও লক্ষ্যবস্তু করা হয়েছে।”

লিজ ট্রাস আরও বলেন, “ইউক্রেন জয়ী না হওয়া পর্যন্ত পুতিনের আগ্রাসনে সহায়তা ও প্ররোচনা দেওয়া সবার ওপর নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে। ইউক্রেন থেকে সব রুশ সেনা চলে গেলেই এসব নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।”

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পুতিনের সঙ্গে বিবাহবিচ্ছেদের পর লুদমিলা ওচেরেতনায়া রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর সঙ্গে অগ্রাধিকার ভিত্তিতে ব্যবসা শুরু করেন। এতে করে তিনি উল্লেখযোগ্য সম্পদ অর্জন করেছেন। তিনি পুতিনের একজন ঘনিষ্ঠ সহযোগী। এ জন্য আর্থিক ও বস্তুগত সুবিধা পেয়ে থাকেন।

পুতিনের কথিত প্রেমিকা এলিনা কাভায়েভা সম্পর্কে বলা হচ্ছে, তিনি রাশিয়ার সাবেক একজন আইনপ্রণেতা (এমপি)। একই সঙ্গে তিনি রাশিয়ার ন্যাশনাল মিডিয়া গ্রুপের পরিচালনা পর্ষদের প্রধান। ন্যাশনাল মিডিয়া গ্রুপ হলো রাশিয়ার সর্ববৃহৎ বেসরকারি মালিকানাধীন গণমাধ্যম প্রতিষ্ঠান।

Link copied!