• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

ফেসবুকে ইউক্রেনের পতাকার ছবি দিয়ে জেলে!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২০, ২০২২, ০৭:৪৬ পিএম
ফেসবুকে ইউক্রেনের পতাকার ছবি দিয়ে জেলে!

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের উত্তাপ কোথাও বাদ নেই। ইউরোপ থেকে আমেরিকা, মধ্যপ্রাচ্য থেকে এশিয়া কিংবা আফ্রিকা। সবাই কোনো না কোনভাবে ভুক্তভুগি। কেউ রাশিয়ার পক্ষ নিয়েছে, কেউ ইউক্রেনের বা ‘নিরপেক্ষ’ অবস্থান নিয়েছন। ঠিক এমন একজন ইউক্রেনের পক্ষ নিয়ে ভোগ করতে হচ্ছে কারাবাস।

এমন ঘটনা ঘটেছে রাশিয়ার কাছের মিত্র বেলারুসে। দেশটিতে কিয়েভের পক্ষ নেওয়ায় এক অধিকারকর্মীকে জেল দেওয়া হয়েছে। তার ‍‍`অপরাধ‍‍`, ফেসবুকে পোস্ট করেছিলেন ইউক্রেনের পতাকা।

পোল্যান্ড-ভিত্তিক বেলারুসে ইউরোপিয়ান রেডিও ইউরোরেডিওর বরাতে বিবিসি বলছে, বেলারুশিয়ান একটি স্বাধীন ট্রেড ইউনিয়নের নেতাকে ১৫ দিনের কারাদণ্ড দেওয়া হয়েছে।

ইউরোরেডিও বলছে, বেলারুশের অধিকারকর্মী মাকসিম পাজনিয়াকোকে গ্রেপ্তার করেছে পুলিশ। তিনি নিজের ফেসবুক পেজের প্রোফাইল ছবিতে ইউক্রেনের পতাকা প্রদর্শন করেছিলেন। সঙ্গে ক্যাপশন লিখেছিলেন, ‘স্বাধীনতার জন্য’।

মানে ইউক্রেন স্বাধীনতার জন্য লড়াই করেছে। রাশিয়ার বিরুদ্ধে কিয়েভের লড়াইকে ‘জাস্টিফাই’ করতে এই পোস্ট দেন তুনি। পরে তাকে ১৭ মে গ্রেপ্তার করা হয়।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে কথিত বিশেষ সামরিক অভিযান শুরু করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। কিয়েভকে নব্য নাৎসিমুক্ত ও রুশ-ভাষীদের রক্ষার জন্য এই অভিযান বলে দাবি করা হচ্ছে। প্রায় ৩ মাস যুদ্ধ চলছে। ইউক্রেন এখনো পর্যন্ত রাশিয়ার সব অভিযোগ অস্বীকার করেছে।

Link copied!