• ঢাকা
  • সোমবার, ২৪ জুন, ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ জ্বিলহজ্জ ১৪৪৫

দুই দিনের মধ্যে তালেবানের নতুন সরকার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২১, ০৯:১১ পিএম
দুই দিনের মধ্যে তালেবানের নতুন সরকার

বিদেশী সেনা প্রত্যাহারের পর এবার আফগানিস্তানের পুরোপুরি নিয়ন্ত্রণ এখন বিদ্রোহী গোষ্ঠী তালেবানের হাতে। আগামী দুদিনের মধ্যে তারা নতুন সরকার গঠন করতে যাচ্ছে বলে জানিয়েছে বিবিসি। 

কাতারে তালেবানের রাজনৈতিক দপ্তরের উপ-প্রধান শের আব্বাস স্তানেকজাই বিবিসিকে এই তথ্য জানান। নতুন সরকারে দেশটির বিভিন্ন দল ও নারীদেরও অন্তর্ভুক্ত করা হচ্ছে বলে নিশ্চিত করেন তিনি।

যদিও সরকারে মন্ত্রী পর্যায়ে কোন নারী থাকবেন না বলে জানান স্তানেকজাই। এছাড়াও যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট সমর্থিত আগের সরকারের কোন পদে থাকা নারীরা তালেবান সরকারে অন্তর্ভুক্ত হবে না বলেও উল্লেখ করেছেন তিনি।

কান্দাহারে নতুন সরকার গঠন নিয়ে তালেবান নেতাদের তিন দিনের বৈঠক শেষ করার এসব তথ্য প্রকাশ করেন স্তানেকজাই। আগামী দুই দিনের মধ্যে কাবুল বিমানবন্দর খুলে দেয়া হবে বলেও জানায় বিবিসি।

এর আগে আফগানিস্তানে মার্কিন সেনা প্রত্যাহার শেষে মঙ্গলবার (৩১ আগস্ট) কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর পরিদর্শন করেন তালেবান নেতারা।

বিমানবন্দরের রানওয়েতে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। এসময় মার্কিন সেনাদের প্রস্থানকে আফগানিস্তানের চূড়ান্ত বিজয় উল্লেখ করে জাবিউল্লাহ বলেন, “আফগানিস্তানকে অভিনন্দন। এ বিজয় আমাদের সবার।”

যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের কূটনৈতিক সম্পর্ক বজায় রাখার ব্যাপারেও আশাবাদ ব্যক্ত করেন তালেবান নেতারা।

Link copied!