• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

চলচ্চিত্রে যারা পেয়েছেন এবারের সরকারি অনুদান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৩, ২০২৪, ০৪:১০ পিএম
চলচ্চিত্রে যারা পেয়েছেন এবারের সরকারি অনুদান
তিন প্রযোজক ও পরিচালক পিপলু আর খান, নিয়ামুল মুক্তা ও মিশুক মনি পেয়েছেন এবারের অনুদান।

বিনোদনের সবচেয়ে বড় মাধ্যম চলচ্চিত্র। সরকার চলচ্চিত্রকে এগিয়ে নিতে প্রতিবছর বাংলাদেশ সরকার বিশেষ অনুদান ঘোষণা করে। তাদের মতে, মেধা ও সৃজনশীলতাকে উৎসাহিত করতেই এ উদ্যোগ। তারই ধারাবাহিকতায় ২০২৩-২৪ অর্থবছরে চারটি শাখায় সরকার ২০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রকে অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে ১৬টি চলচ্চিত্র পাবে ৭৫ লাখ টাকা করে। বাকি চারটি পাবে ৫০ লাখ টাকা করে। বৃহস্পতিবার (১৩ জুন) প্রকাশিত প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রকাশিত প্রজ্ঞাপন থেকে জানা যায়, মুক্তিযুদ্ধভিত্তিক শাখায় ৭৫ লাখ টাকা পেয়েছেন পরিচালক ও প্রযোজক সাজেদুল ইসলাম (পাকিস্তানে বন্দীজীবন ১৯৭১) ও রাকিবুল হাসান (ছোঁয়া) চলচ্চিত্রের জন্য।

এ ছাড়া শিশুতোষ শাখায় প্রযোজক ও পরিচালক নিয়ামুল মুক্তা পেয়েছেন ‘চলনবিলের মানিক’ সিনেমার জন্য ৫০ লাখ টাকা।
একই শাখায় প্রযোজক রাইদ মোরশেদ ও পরিচালক তাওকীর ইসলাম ‘অদ-ভূত’ চলচ্চিত্রের জন্য পেয়েছেন সমপরিমাণ টাকা।

সমপরিমাণ টাকা পেয়েছেন পিপলু আর খান ও রাসেল রানা তাদের যথাক্রমে ‘নোম্যাডস অব দ্য নর্থ’ এবং ‘কালের যাত্রা’ প্রামাণ্যচিত্রের জন্য।

এ ছাড়া সাধারণ শাখায় ৭৫ লাখ টাকা করে দেওয়া হয়েছে ১৪টি সিনেমার প্রযোজক ও পরিচালককে। তারা হলেন যথাক্রমে প্রযোজক-পরিচালক মির্জা শবনম ফেরদৌসি (মিহিন গাথা), প্রযোজক ও পরিচালক জাহাঙ্গীর হোসেন বাবর (ঠিকানা), প্রযোজক ফজলে হাসান শিশির ও রবিউল আলম রবি (সুরাইয়া), প্রযোজক ও পরিচালক গোলাম মোস্তফা (জয়া), প্রযোজক পিংকি আক্তার ও পরিচালক সঞ্জয় সমাদ্দার (লোভ), প্রযোজক ও পরিচালক এন রাশেদ চৌধুরী (সখী রঙ্গমালা), প্রযোজক মিস শেলী কাদের ও পরিচালক নারগিস আক্তার (জাত), প্রযোজক সুমন পারভেজ ও পরিচালক এ জেড এম মোস্তাফিজুর রহমান বাবু (ময়নার চর), প্রযোজক ও পরিচালক মিশুক মনি (কালবেলা), প্রযোজক মনোজ প্রামাণিক ও পরিচালক ইকবাল হাসান খান (সেয়ানা), প্রযোজক ও পরিচালক গীতালি হাসান (আজিরন), প্রযোজক নিজাম উদ্দিন ও পরিচালক আরিফ সিদ্দিকী (পোস্টমর্টেম), প্রযোজক নূর মনির ও পরিচালক নাসরুল্লাহ মানসুর (হা ঘরে) এবং প্রযোজক ও পরিচালক দেওয়ান নজরুল (মুক্তির চেতনা)র জন্য অনুদান পেয়েছেন।

প্রজ্ঞাপনে নির্মাতাদের ৯ মাসের মধ্যে চলচ্চিত্রগুলো নির্মাণ করতে বলা হয়েছে।

Link copied!