• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘বুকের মধ্যে আগুন’ নিয়ে হাইকোর্টের রুল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২৩, ১১:৩৬ এএম
‘বুকের মধ্যে আগুন’ নিয়ে হাইকোর্টের রুল

স্ট্রিমিং প্ল্যাটফর্ম ‘হৈচৈ’ এ ‘বুকের মধ্যে আগুন’ ওয়েব সিরিজের প্রদর্শন কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। তথ্য সচিব, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ও সম্প্রচার কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ পাঁচ বিবাদীকে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। মঙ্গলবার (৪ এপ্রিল) এ রুল দেন বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. খায়রুল আলমের দ্বৈত বেঞ্চ।

আদালত সূত্র জানিয়েছে, ঢাকাই চিত্রনায়ক সালমান শাহের মৃত্যুরহস্য নিয়ে এ ওয়েব সিরিজটি নির্মিত হয়েছে বলে দাবি করা হয়েছে রিটে। ‘বুকের মধ্যে আগুন’ ওয়েব সিরিজের নির্মাতা তানিম রহমান। গত ১৭ ফেব্রুয়ারি সিরিজটি মুক্তির ঘোষণা দেয় ‘হৈচৈ’। কিন্তু ওই তারিখে সিরিজটি মুক্তি না দিয়ে পরে আগের ঘোষণা ছাড়াই গত ২ মার্চ আট পর্বের সিরিজটি মুক্তি দেওয়া হয়। মুক্তির আগেই সিরিজটির নির্মাণ ও প্রদর্শন নিয়ে আপত্তি তোলে প্রয়াত তারকা নায়ক সালমান শাহের পরিবার।

গত ৫ ফেব্রুয়ারি পরিবারের পক্ষ থেকে সিরিজের প্রযোজনা প্রতিষ্ঠানকে আইনি নোটিশ পাঠান সালমানের মামা আলমগীর কুমকুম। নোটিশে দাবি করা হয়, ওয়েব সিরিজটি সালমান শাহকে নিয়ে নির্মাণ করা হয়েছে। মুক্তি বন্ধ না করলে আইনি ব্যবস্থার হুঁশিয়ারি দেওয়া হয় নোটিশে। 

সিরিজটির নির্মাতা তানিম রহমানের দাবি, সিরিজের সঙ্গে সালমান শাহর কোনো সম্পর্ক নেই। পরে সিরিজটির মুক্তির পর গত ১৫ মার্চ আইনি নোটিশ দেন সালমান শাহের মা নীলা চৌধুরী। তথ্য সচিব, সম্প্রচার কর্তৃপক্ষের চেয়ারম্যান ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসির চেয়ারম্যানের দপ্তরে পাঠানো নোটিশে সিরিজটির প্রদর্শন বন্ধের অনুরোধ জানানো হয়। এরপরও কোনো সাড়া না পাওয়ায় ৫ মার্চ হাইকোর্টে রিট করে তিনি।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী চৌধুরী মুর্শেদ কামাল টিপু। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

Link copied!