• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ওয়েবমেট্রিক্স র‌্যাংকিংয়ে পেছাল শাবি


শাবি প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩, ০৪:০৫ পিএম
ওয়েবমেট্রিক্স র‌্যাংকিংয়ে পেছাল শাবি

স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের সর্বশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে এক ধাপ পিছিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ২০২৩ সালের জানুয়ারিতে প্রকাশিত বৈশ্বিক র‌্যাংকিংয়ে ১১১ ধাপ পিছিয়ে ১৪৭৬ তম এবং বাংলাদেশের ১৭০টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১ ধাপ পিছিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয়টি।

সম্প্রতি, ওয়েবমেট্রিক্সে বিশ্বের বিভিন্ন দেশের ১১ হাজার ৯৯৭টি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে তৈরি করা ২০২৩ সালের দ্বিতীয় সংস্করণে (জুলাই) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে দেখা যায়, দেশ সেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে যার অবস্থান ১০৫১। এ ছাড়া দ্বিতীয় স্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এবং তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

প্রসঙ্গত, প্রতিবছর জানুয়ারি ও জুলাই মাসে বিশ্বের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নিয়ে বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং প্রকাশ করে। এই র‌্যাংকিং প্রণয়নে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতাসহ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে মাদ্রিদ ভিত্তিক এই প্রতিষ্ঠান। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক ও প্রবন্ধ বিবেচনা নিয়ে এই তালিকা তৈরি করা হয়।

২০০৪ সাল থেকে ওয়েবমেট্রিক্স নিয়মিত বিশ্ববিদ্যালয়ের এ র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এটি প্রকাশ করে থাকে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!