• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

শাবিপ্রবিতে স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপন


শাবি প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৩, ০৭:১২ পিএম
শাবিপ্রবিতে স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট (জিইই) বিভাগে জাপানের একদল বিজ্ঞানীর সহযোগিতায় ‘স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন’ স্থাপন করা হয়েছে।

মঙ্গলবার (১৭ অক্টোবর) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেলে (আইকিউএসি) আয়োজিত এক অনুষ্ঠানে যন্ত্রটির উদ্বোধন করা হয়।

এতে জিইই বিভাগের প্রধান ড. মো. আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে এবং সহকারী অধ্যাপক শাহনাজ শিমুলের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শাবিপ্রবির গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম। এতে রিসার্স পারসন হিসেবে বক্তব্য রাখেন জাপানের কাগাওয়া ইউনিভার্সিটির অধ্যাপক ড. টরু টেরাও ও ওসাকা ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. মরিমাসা সুডা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. কবির হোসেন বলেন, “আজকের এই দিনটি শুধু জিইই বিভাগের জন্যই নয়, পুরো বিশ্ববিদ্যালয়ের জন্য একটি বিশেষ দিন। এটি জিইই বিভাগের জন্য একটি বড় সাফল্য যে, আবহাওয়া স্টেশন ‘মাইক্রো ক্লাইমেট’ বিষয়ক গবেষণায়ও অপরিসীম অবদান রাখবে। গুণগত গবেষণা নিশ্চিত করবে।”

বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম বলেন, “এখন পর্যন্ত আবহাওয়ার যত খবর পাওয়া যেত তা ছিল ম্যানুয়াল। যেটা সংগ্রহ করার মতো ক্যাপাসিটি বা জনশক্তি আমাদের ছিল না। তবে এটা স্থাপনের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে আবহাওয়ার সকল খবর আমাদের কম্পিউটারে রেকর্ড হবে। যেটা আমাদের বহুসেক্টরভিত্তিক গবেষণা তথা জলবায়ু পরিবর্তনে যে দুর্যোগগুলো হয়, সেগুলো হ্রাসের পন্থাগুলো বের করতে পারব। শুধু শাবিপ্রবি নয়, সিলেট অঞ্চলের আবহাওয়া গবেষণায় এটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে।”

এ যন্ত্রের মাধ্যমে জলবায়ুর তাপমাত্রা, বায়ুর প্রবাহ, বৃষ্টিপাত, বায়ুর আদ্রতা-এই তথ্যগুলো পাওয়া যাবে; যা এই প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণায় ও বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে অন্যতম মাইলফলক হিসেবে কাজ করবে বলে মনে করেন অধ্যাপক আনোয়ারুল।

আবহাওয়া স্টেশনের সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন জিইই বিভাগের সহকারী অধ্যাপক নাজমুল কবির।

Link copied!