• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

এইচএসসির ফল প্রকাশের সম্ভাব্য সময় নভেম্বর


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩, ১১:২৭ এএম
এইচএসসির ফল প্রকাশের সম্ভাব্য সময় নভেম্বর

চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল নভেম্বরের শেষ দিকে প্রকাশিত হতে পারে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।  সে লক্ষ্যে কাজ করে যাচ্ছে আন্তঃশিক্ষা বোর্ড। যদিও তারিখ চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অধ্যাপক তপন কুমার সরকার সংবাদমাধ্যমকে জানান, এইচএসসি ও সমমান পরীক্ষা কিছুদিন আগেই শেষ হয়েছে। বর্তমানে খাতা মূল্যায়নসহ অন্যান্য আনুষঙ্গিক কার্যক্রম চলছে। সংশ্লিষ্টদের দ্রুত সময়ের মধ্যে সব কাজ শেষ করতে বলা হয়েছে।

পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশের রেওয়াজ রয়েছে জানিয়ে তিনি বলেন, এবারও ওই সময়সীমার মধ্যে ফল প্রকাশ করার সর্বোচ্চ চেষ্টা চলছে। সে হিসেবে নভেম্বরের শেষ সপ্তাহে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হতে পারে। তবে এটি চূড়ান্ত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবার ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীর পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা দেন। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা হয়। গত ১৭ আগস্ট থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে ৪ অক্টোবর শেষ হয়। তবে এবার বন্যার কারণে চট্টগ্রাম, কারিগরি ও মাদ্রাসা বোর্ডের পরীক্ষা দেরিতে শুরু হয়েছিল। ওই তিন শিক্ষা বোর্ডের পরীক্ষা ২৭ আগস্ট থেকে শুরু হয়ে শেষ হয় অক্টোবরের প্রথম সপ্তাহে।

Link copied!