• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

সাত কলেজের সব ইউনিটের মনোনয়ন ফলাফল প্রকাশ


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৩, ০৪:২৪ পিএম
সাত কলেজের সব ইউনিটের মনোনয়ন ফলাফল প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের সব ইউনিটের মেধাতালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীদের প্রথম ধাপের কলেজ ও বিষয় মনোনয়ন প্রকাশিত হয়েছে। সেই সঙ্গে বিষয় মনোনয়নপ্রাপ্তরা মাইগ্রেশন বন্ধ অথবা চালুর অগ্রিম ফি প্রদান না করলে তাদের মনোনয়ন বাতিল করা হবে।

মঙ্গলবার (২২ আগস্ট) রাতে বিষয়টি ঢাবি অধিভুক্ত প্রযুক্তি ইউনিট ভর্তি ওয়েবসাইটে এ সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এতে বলা হয়, মনোনয়নপ্রাপ্ত শিক্ষার্থীরা শনিবার (২৬ আগস্ট) বিষয় মাইগ্রেশন বন্ধ অথবা চালুর অগ্রিম ফি পঞ্চাশ টাকা প্রদান করতে হবে। ওই সময়ের মধ্যে উল্লেখিত অগ্রিম ফি জমা না দিলে, পরীক্ষার্থী ভর্তি হতে ইচ্ছুক না বলে বিবেচ্য হবে এবং পরবর্তী মাইগ্রেশনে তাকে অনুপস্থিত দেখানো হবে। আগামী ২৮ আগস্ট বিকেলে দ্বিতীয় মনোনয়ন প্রকাশ করা হবে।

বিষয় মনোনয়ন দেখতে, ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তি ওয়েবসাইটে প্রবেশ করে, মনোনীত বিষয় দেখতে ড্যাশবোর্ড থেকে ‘বিষয় মনোনয়ন’ বাটনে ক্লিক করলে তা দেখা যাবে। এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য নির্ধারিত ওয়েবসাইটে (https://collegeadmission.eis.du.ac.bd) পাওয়া যাবে।

সাত কলেজের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষায় যেসব শিক্ষার্থীরা পাশ করেছেন তারাই বিজ্ঞান, কলা ও সামাজিক বিজ্ঞান এবং বাণিজ্য ইউনিটে ভর্তির জন্য বিষয় ও কলেজ পছন্দের আবেদন করতে পেরেছেন। এবার মোট ৪৫ হাজার ৬২০টি আবেদন জমা পড়েছে। চলতি শিক্ষাবর্ষে, সাত কলেজের তিনটি ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য এ বছর আবেদন জমা পড়েছিল ১ লাখ ১ হাজার ২৯টি।

অধিভুক্ত সরকারি সাতটি কলেজে মোট আসন সংখ্যা ২১ হাজর ৫১৩টি। এর মধ্যে বিজ্ঞান ইউনিটের বিভাগগুলোতে মোট আসন সংখ্যা ৬ হাজার ৫০০টি, বাণিজ্য ইউনিটের বিভাগগুলোতে আসন সংখ্যা ৫ হাজার ৩১০টি, কলা ও সমাজবিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৭০৩টি।

রাজধানীর সরকারি সাত কলেজগুলো হলো, ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!