• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,
খুলনা বিশ্ববিদ্যালয়

এম এস ইন বায়োটেকনোলজিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি শুরু


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২৩, ০৫:২২ পিএম
এম এস ইন বায়োটেকনোলজিতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি শুরু
ছবি: সংগৃহীত

২০২৩-২৪ শিক্ষাবর্ষে খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (বিজিই) ডিসিপ্লিনে এমএস ইন বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনে চারটি স্নাতকোত্তর কোর্সে ভর্তির জন্য আবেদনপত্র আহবান করা হচ্ছে।

প্রোগ্রাম চারটি হলো-
1 year MS in Biotechnology and Genetic Engineering: Coursework Mode - Taught Program
1 and half years MS in Biotechnology and Genetic Engineering: Coursework Mode - Mixed Mode
1 and half years MS in Biotechnology and Genetic Engineering with Major: Coursework Mode - Mixed Mode
2 years MS in Biotechnology and Genetic Engineering: Coursework Mode -Research Mode

ভর্তির যোগ্যতা
খুলনা বিশ্ববিদ্যালয় অথবা দেশি/বিদেশি অন্য কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং/জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি অথবা বায়োটেকনোলজি/সমমান/সংশ্লিষ্ট বিষয়ে ৩/৪/৫ বছরের স্নাতক/স্নাতক (সম্মান) থাকতে হবে (উক্ত ডিগ্রী ইউজিসি কর্তৃক সমমানের ডিগ্রী হিসেবে স্বীকৃত হতে হবে)।

প্রার্থীকে কমপক্ষে ১৬ বছর শিক্ষাকাল শেষ করতে হবে অথবা ৩ বছরের স্নাতক ডিগ্রী অর্জনকারীদের ক্ষেত্রে ১৫ বছর শিক্ষাকাল ও ২ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে।

অ্যাপিয়ার্ড সার্টিফিকেট দিয়ে আবেদন করা যাবে তবে ক্লাস শুরুর পর থেকে ২ মাসের মধ্যে প্রয়োজনীয় সনদপত্র জমা দিতে হবে, অন্যথায় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

প্রার্থীকে কমপক্ষে CGPA-2.50 অথবা ২য় শ্রেণি সহ স্নাতক ডিগ্রীধারী হতে হবে।

চাকরীরত প্রার্থীদের অবশ্যই দরখাস্তের সঙ্গে কর্মরত সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিয়োগকর্তার নিকট থেকে সম্মতিপত্র প্রদান করতে হবে।

আবেদনপত্র জমা ও সংযুক্তি
দুই কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি।

বিজিই ডিসিপ্লিন, খুলনা বিশ্ববিদ্যালয় অফিস অথবা খুলনা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট: ku.ac.bd অথবা ku.ac.bd/discipline/bge-থেকে এম এস প্রোগ্রামে ভর্তির নির্ধারিত ফরম ও নিয়মাবলী সংগ্রহ করে আবেদন করতে হবে । সরাসরি অথবা ডাকযোগে নিজ ঠিকানা সম্বলিত দশ টাকা মূল্যের ডাক টিকিট যুক্ত ১০”×৪” ফেরত খামে আবেদনপত্র সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধানের কার্যালয় থেকে সংগ্রহ করা যাবে।

শিক্ষাগত যোগ্যতার সকল পরীক্ষার সার্টিফিকেট/অ্যাপিয়ার্ড সার্টিফিকেট; মার্কশীট)/ট্রান্সক্রিপ্ট এবং জাতীয় পরিচয়পত্রের/ জন্ম নিবন্ধনের সত্যায়িত কপি আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।

সভাপতি, এম এস ভর্তি কমিটি, বিজিই ডিসিপ্লিন, খুলনা বিশ্ববিদ্যালয়ের অনুকূলে অগ্রণী ব্যাংক, খুলনা বিশ্ববিদ্যালয় শাখার ওপর একহাজার দুইশত টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডার আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে। ভর্তির আবেদনপত্র ১৩ ডিসেম্বরের মধ্যে অফিস চলাকালীন সময় সভাপতি, এম এস ভর্তি কমিটি, বিজিই ডিসিপ্রিন, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা-৯২০৮ এই ঠিকানায় পৌঁছাতে হবে।

আবেদনের শেষ সময়
১৩ ডিসেম্বর ২০২৩

নির্বাচিত যোগ্য প্রার্থীর তালিকা ১৭ ডিসেম্বর ২০২৩ তারিখের মধ্যে বিজিই ডিসিপ্লিনের নোটিশ বোর্ড এবং/অথবা বিজিই ডিসিপ্লিনের ওয়েবসাইট: ku.ac.bd/discipline/bge-এ প্রকাশ করা হবে।

প্রার্থীকে আগামী ১৮ ডিসেম্বর ২০২৩ সকাল ১১টায় ৫০ নম্বরের (MCQ) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ভর্তি পরীক্ষার পাশ নম্বর ৪০% । মেধাক্রম অনুযায়ী প্রথম চল্লিশ জনকে ভর্তি করা হবে।

ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ
১৮ ডিসেম্বর ২০২৩

ভর্তি
২০ ডিসেম্বর ও ২১ ডিসেম্বর ২০২৩ তারিখের মধ্যে অফিস চলাকালীন সময়ে ভর্তি করা হবে।

ক্লাস শুরু
৭ জানুয়ারি ২০২৪ 

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!