• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

চবির প্রতিটি বিভাগে বাংলা ভাষা চালু হোক : উপাচার্য


চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০২৪, ০৪:০৯ পিএম
চবির প্রতিটি বিভাগে বাংলা ভাষা চালু হোক : উপাচার্য

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগে বাংলা ভাষা চালু করার প্রত্যাশা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১১টায় চবি উপাচার্য সভা কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় এ প্রত্যাশার কথা জানান তিনি।

এ সময় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অ্যালামনাই  অ্যাসোসিয়েশনের সভাপতি ড. মো. আব্দুল করিম। সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার। উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেণু কুমার দে।

ড. শিরীন আখতার বলেন, “একুশ আমাদের অহংকার। একুশ আমাদের চেতনা, আমাদের বিশ্বাস। আমরা যেন একুশের অস্তিত্বকে ভুলে না যাই। আমি এই ভাষার মাসে ভাষার প্রতি শ্রদ্ধা রেখে বলতে চাই, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগে বাংলা ভাষা চালু হোক।”

মুখ্য আলোচক হিসেবে ড. মো. আব্দুল করিম বলেন, “একুশ আমাদের চেতনা। একুশের চেতনায় উজ্জীবিত হয়েই আমরা একটি স্বাধীন বাংলাদেশ গড়তে পেরেছি।”

সিনেট সদস্য আবুল মনসুর বলেন, “আমাদের দেশের শিক্ষাব্যবস্থায় যে ব্রিটিশ ও ইন্ডিয়ান কারিকুলাম আছে, তা বাংলা ভাষা শিক্ষার ভিত্তিকে প্রশ্নবিদ্ধ করে। এইসব ব্রিটিশ ও ইন্ডিয়ান কারিকুলাম বাংলা ভাষাকে বিশ্বের দরবারে ওঠানোর ক্ষেত্রে সবচেয়ে প্রতিবন্ধকতা হিসেবে কাজ করছে। উপভাষা হচ্ছে বাংলা ভাষার প্রধান সম্পদ। বাংলা ভাষাকে টিকিয়ে রাখতে উপভাষার গুরুত্ব অপরিসীম। তাই আমাদের মাতৃভাষার প্রতি আরও যত্নশীল হওয়া উচিত।”

Link copied!