• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

শিক্ষা ব্যবস্থা আধুনিকায়ন করা হবে : উপমন্ত্রী


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১০, ২০২৩, ০৮:৪৯ পিএম
শিক্ষা ব্যবস্থা আধুনিকায়ন করা হবে : উপমন্ত্রী

শিক্ষা ব্যবস্থা আধুনিকায়ন করা হবে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মো. মহিবুল হাসান চৌধুরী।

মঙ্গলবার (১০ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন অডিটোরিয়ামে অনুষ্ঠিত ঢাবির জাপানিজ স্টাডিজ বিভাগ এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) যৌথ উদ্যোগে আয়োজিত এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশে সাক্ষরতার হার অনেক বেড়েছে। যুগের চাহিদা অনুযায়ী কারিকুলাম প্রণয়ন করা হয়েছে। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে মুখস্তভিত্তিক শিক্ষা পদ্ধতির পরিবর্তে কর্মমুখী, দক্ষতা ও ফলাফলভিত্তিক শিক্ষা পদ্ধতি চালুর উদ্যোগ নেওয়া হয়েছে। শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচি জোরদার করা হয়েছে। জাপানসহ বিভিন্ন উন্নত দেশ থেকে শিক্ষা গ্রহণ করে আমাদের শিক্ষা ব্যবস্থার আধুনিকায়ন করা হবে।”

ঢাবির উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকতে হলে শুধু পাঠ্যবইয়ের মধ্যে সীমাবদ্ধ থাকলে চলবে না, প্রযুক্তিতেও দক্ষতা অর্জন করতে হবে।

এসময় অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রযুক্তিনির্ভর শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার ক্ষেত্রে জাইকার সহায়তা কামনা করেন। জ্ঞানভিত্তিক, শিল্প সহায়ক ও কারিগরি শিক্ষা আরও জোরদার করার ওপর তিনি গুরুত্বারোপ করেন।

সভায় জাইকার চিফ রিপ্রেজেনটেটিভ মি. ইচিগুচি তোমোহিদে, জাপানিজ স্টাডিজ বিভাগের চেয়ারম্যান ড. মো. জাহাঙ্গীর আলম। জাইকার সিনিয়র রিসার্চ এডভাইজার ড. কারাশিমা নবুকো জাইকা চেয়ার বক্তব্য রাখেন।

Link copied!