• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

রোববার এক মিনিট শব্দহীন থাকবে সব শিক্ষাপ্রতিষ্ঠান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২৩, ১১:৪৭ এএম
রোববার এক মিনিট শব্দহীন থাকবে সব শিক্ষাপ্রতিষ্ঠান
ছবি: সংগৃহীত

শব্দদূষণের বিষয়ে সবার মধ্যে সচেতনতা বাড়াতে আগামী রোববার (১৫ অক্টোবর) সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে  ‘এক মিনিট শব্দহীন’ কর্মসূচি পালন করা হবে। এদিন সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত সব স্কুল-কলেজে এ কর্মসূচি পালন করতে হবে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত এক মিনিট শব্দহীন কর্মসূচি পালনের অংশ হিসেবে দেশের সব স্কুল-কলেজগুলোকে এই নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বৃহস্পতিবার (১২ অক্টোবর) অধিদপ্তরের সহকারী পরিচালক রূপক রায় স্বাক্ষরিত এক অফিস আদেশে এই নির্দেশনা দেওয়া হয়।

অফিস আদেশে বলা হয়, শব্দদূষণ নিয়ন্ত্রণে জনসচেনতামূলক কার্যক্রমের অংশ হিসেবে ‘শব্দদূষণ বন্ধ করি, নিরব মিনিট পালন করি’ স্লোগানকে সামনে রেখে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনে নেয়া কর্মসূচির আলোকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সকাল ১০টা থেকে ১০টা ১ মিনিট পর্যন্ত ‘১ মিনিট শব্দহীন কর্মসূচি পালনের জন্য বলা হলো।

এর আগে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় আয়োজিত এক সংবাদ সম্মেলনে পরিবেশ সচিব ড. ফারহিনা আহমেদ জানান, শব্দদূষণ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধিতে রাজধানী ঢাকাতে আগামী রোববার এক মিনিট শব্দহীন কর্মসূচি পালন করা হবে। এদিন ঢাকা শহরের ১১টি গুরুত্বপূর্ণ স্থানে বিশেষ কর্মসূচি পালন করা হবে।

এসব স্থানে মন্ত্রণালয়ের মন্ত্রী, উপমন্ত্রী, সচিবসহ এ মন্ত্রণালয়ের অধীন দপ্তর, সংস্থার কর্মকর্তা, কর্মচারী, স্কুল-কলেজের স্কাউট সদস্য, স্থানীয় জনপ্রতিনিধি, সরকারি দপ্তর, সংস্থার কর্মকর্তা, কর্মচারী, ট্রাফিক পুলিশ ও পরিবহন মালিক সমিতির সদস্যরা ব্যানারসহ উপস্থিত থাকবেন। এ সময় তারা গাড়ি চালকদের মধ্যে শব্দ সচেতনতামূলক লিফলেট, স্টিকার বিতরণ করবেন এবং এক মিনিট হর্ন বাজানো থেকে বিরত থাকার আহ্বান জানাবেন।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!