• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

দিনাজপুরে ১২৮৪ মণ্ডপে পূজা উদ্‌যাপিত হবে


দিনাজপুর প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২৩, ০১:৪৩ পিএম
দিনাজপুরে ১২৮৪ মণ্ডপে পূজা উদ্‌যাপিত হবে

মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুক্রবার (২০ অক্টোবর) শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। ধর্মীয় এই উৎসবকে সামনে রেখে সেজে উঠেছে উত্তরের জেলা দিনাজপুর। পূজামণ্ডপগুলোতে চলছে শেষ সময়ের প্রস্তুতি।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) জেলা শহরের বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়, মন্দিরগুলোতে প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ। তবে কিছু মন্দিরে এখনো মৃৎশিল্পীদের কাজ চলছে। পাশাপাশি সব মন্দিরেই চলছে আলোকসজ্জার কাজ।

পূজা উদযাপন পরিষদের দেওয়া তথ্যমতে, সংখ্যার দিক থেকে চট্টগ্রামের পর দেশের দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক দুর্গাপূজা অনুষ্ঠিত হয় দিনাজপুরে। গত বছরের তুলনায় এ বছর জেলার ১৩টি উপজেলায় ১৬ মণ্ডপে পূজা বেড়েছে। এ বছর জেলায় ১ হাজার ২৮৪টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

এর মধ্যে সদর উপজেলায় ১৬৫টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। এ ছাড়া বীরগঞ্জে ১৫৩টি, কাহারোলে ১০৯টি, বোচাগঞ্জে ৮৩টি, বিরলে ৯৭টি, চিরিরবন্দরে ১৫৬টি, খানসামায় ১৩৫টি, পার্বতীপুরে ১৪৮টি, ফুলবাড়ীতে ৬৫টি, নবাবগঞ্জে ৭০টি, বিরামপুরে ৪২টি, হাকিমপুরে ২১টি এবং ঘোড়াঘাট উপজেলার ৪০টি মন্দিরে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

পূজা উদযাপন পরিষদ এবং আইনশৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্টরা বলছেন, প্রতিবারের মতো এই বছরও শান্তিপূর্ণভাবে পূজা উদযাপনের লক্ষ্যে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

পলাশ চন্দ্র দাস নামের এক ব্যক্তি বলেন, “দুর্গাপূজা আমাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। তবে ধর্ম যার যার, উৎসব সবার। আমরা প্রত্যাশা করি এবারের পূজা আমাদের অনেক ভালো কাটবে। দল-মত নির্বিশেষে আমরা সকলে মিলে পূজা সম্পন্ন করতে পারব বলে আমরা প্রত্যাশা করি।”

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের শহর কিমিটির সদস্য সৌরভ অধিকারী বলেন, “শহরের প্রতিটি পূজামণ্ডপের সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন। তা ছাড়া জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি মহোদয় উপজেলা এবং শহর কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করেছেন। সব ধরনের সুযোগ সুবিধা প্রদান করার ব্যাপারে তিনি আমাদের জানিয়েছেন। আশা করি কোনো প্রকার বিশৃঙ্খলা হবে না।”

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের জেলা শাখার সভাপতিস্বরূপ বক্সি বাচ্চু বলেন, “দেশের দ্বিতীয় সর্বোচ্চ দুর্গাপূজা অনুষ্ঠিত হয় দিনাজপুরে। আসন্ন এই পূজা উপলক্ষে জেলা ও পুলিশ প্রশাসন এবং পূজা উদযাপন পরিষদের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উৎসবমুখর পরিবেশে এবার পূজা পালন হবে বলে আশা করছি।”

জেলা পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ বলেন, “সৌহার্দ্য ও শান্তিপূর্ণ পরিবেশে দুর্গোৎসব পালনে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।”

Link copied!