• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

ফরিদপুরের তিনটি প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৩, ০৬:২৩ পিএম
ফরিদপুরের তিনটি প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের বাস্তবায়নাধীন তিনটি প্রকল্পের উদ্বোধন ও একটি প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১৬ অক্টোবর) সকাল সাড়ে দশটার সময় সরকার প্রধান গণভবন থেকে ভার্চুয়ালি এ প্রকল্প গুলোর উদ্বোধন করেন।

উদ্বোধন করা প্রকল্প তিনটি হলো ২১৩ কোটি টাকা ব্যয়ে ১২১ কিলোমিটার কুমার নদ পুনঃখনন। ৩২০ কোটি টাকা ব্যয়ে ৫ দশমিক ৫৫ কিলোমিটার আড়িয়াল খাঁ নদের তীর সংরক্ষণ ও ড্রেজিং। ৩২৮ কোটি টাকা ব্যয়ে চরভদ্রাসনে পদ্মা নদীর ৪ দশমিক ৯৮ কিলোমিটার ডান তীর সংরক্ষণ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মধুমতি নদীর বাম তীরের ভাঙন রক্ষায় ৪৮১ কোটি টাকা ব্যয়ে সাড়ে সাত কিলোমিটার বাঁধ নির্মাণ কাজ ও নদী ড্রেজিং কাজের ভিত্তি প্রস্থর উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রীর ভার্চুয়াল এই অনুষ্ঠানে ফরিদপুর অংশে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক (ডিসি) কামরুল আহসান তালুকদার, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা, সদর উপজেলা চেয়ারম্যান আব্দুর রাজ্জাক মোল্লা, জেলা আওয়ামী লীগ সভাপতি শামীম হক প্রমুখ।

প্রকল্প এলাকার বাসিন্দাদের প্রত্যাশা মধুমতীর এই ভাঙন রোধে প্রকল্পটি সঠিকভাবে বাস্তবায়ন হলে রক্ষা পাবে তাদের ভূসম্পত্তিসহ সরকারি স্থাপনা। সরকার এই প্রকল্প নেওয়ায় খুশি তারা।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা বলেন, মধুমতি নদীর তীর সংরক্ষণ বাঁধটি স্থায়ীভাবে নির্মাণ হলে ওই এলাকার মানুষের ফসলি জমি, বাড়ি-ঘরসহ সরকারি সম্পদ রক্ষা পাবে । দীর্ঘদিন তারা নদী ভাঙনের কবলে ছিল। প্রতি বছর বর্ষা মৌসুমে তাদের ভূসম্পদ ক্ষতি হতো। যে তিনটি প্রকল্প বাস্তাবায়ন হয়েছে এর মাধ্যমে কৃষক ও নদী পাড়ের মানুষরা লাভবান হবেন।

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!