• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

কেমিক্যাল দিয়ে প্রক্রিয়াজাত করে ঢাকায় যেত কঙ্কাল


শেরপুর প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৩, ০৫:২৪ পিএম
কেমিক্যাল দিয়ে প্রক্রিয়াজাত করে ঢাকায় যেত কঙ্কাল
কঙ্কাল চোর চক্রের ছয় সদস্য। ছবি : সংগৃহীত

শেরপুরে কবরস্থান থেকে কঙ্কাল চোর চক্রের ছয় সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে জেলা পুলিশ সুপারের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পুলিশ সুপার (এসপি) মোনালিসা বেগম।

গ্রেপ্তাররা হচ্ছেন, সদর উপজেলার চান্দেরনগর গ্রামের মৃত হাবিবুর রহমানের ছেলে ভ্যানচালক আব্দুর রহিম (৫০), নকলা উপজেলার মেদীরপাড় গ্রামের আব্দুর রউফের ছেলে সোহেল রানা (৩৫), নালিতাবাড়ী উপজেলার রাজনগর গ্রামের মৃত রমজান আলীর ছেলে গোলাম রব্বানী (৪৫), একই গ্রামের মৃত সৈয়দ আলীর ছেলে বিল্লাল হোসেন (৩৮), নরসিংদীর রায়পুরা উপজেলার বালুয়াকান্দি গ্রামের আব্দুল আলীর ছেলে সোহেল রানা ও মুন্সীগঞ্জের সিরাজদীখান উপজেলার পশ্চিম রাজদিয়া গ্রামের মৃত মনির হোসেন হাওলাদারের ছেলে রাসেল হাওলাদার (৩২)। একইদিন বিকেলে তাদের আদালতে সোপর্দ করা হয়েছে।

পুলিশ সুপার জানান, চলতি সেপ্টেম্বরে শেরপুর সদর উপজেলার বাজিতখিলা ইউনিয়নের মির্জাপুর এলাকার একটি সামাজিক কবরস্থান থেকে এবং নকলা উপজেলায় একটি সামাজিক কবরস্থান থেকে কঙ্কাল চুরির ঘটনা ঘটে। ওই দুই ঘটনায় সদর ও নকলা থানায় অজ্ঞাতনামা ব্যক্তিদের আসামি করে দুটি পৃথক মামলা করা হয়। মামলার তদন্তকালে পুলিশ কঙ্কাল চোর চক্রের সঙ্গে জড়িত একটি সিন্ডিকেটকে শনাক্ত করে। পরে সদর থানার এসআই খন্দকার সালেহ আবু নাঈম গোপন সংবাদের ভিত্তিতে কঙ্কাল পরিবহনের কাজ করা ভ্যানচালক আব্দুর রহিমকে গ্রেপ্তার করেন।

এরপর তার দেওয়া তথ্যে সোহেল রানা, গোলাম রব্বানী ও বিল্লাল হোসেনকে গ্রেপ্তার করা হয়। তারা জিজ্ঞাসাবাদে জানায়, কঙ্কাল চুরির পর সেগুলো ঢাকায় নিয়ে কেমিক্যাল ব্যবসায়ী সোহেল রানা ও রাসেল হাওলাদারের কাছে বিক্রি করা হতো। এরপর বেশ কয়েকটি অভিযান চালিয়ে তাদেরও গ্রেপ্তার করে সদর থানা পুলিশ।

পুলিশ সুপার মোনালিসা বেগম বলেন, “ওইসব চোর চক্রের সদস্যদের মধ্যে চারজন শেরপুরের বাসিন্দা। তারা মূলত রাত ১২টার পর থেকে গভীর রাতে কবরস্থানে গিয়ে কবর খুঁড়ে কঙ্কাল চুরি করতেন। কঙ্কাল চুরির আগে তারা বিভিন্ন কবরস্থানে গিয়ে রেকি করে। এরপর যেসব কবর এক বছরের বেশি পুরাতন হয়েছে, সেসব কবরের কঙ্কাল চুরি করতেন। প্রথমে বেলচা ও স্ক্রু ড্রাইভার দিয়ে ধীরে ধীরে কবর খুঁড়ে পা ঢুকিয়ে ভেতর থেকে হাড়গুলো বের করে আনে। এসব কঙ্কাল বস্তায় ভরে পুরান ঢাকাসহ বিভিন্ন জায়গায় নিয়ে বিক্রি করতেন। এছাড়াও তারা ঢাকায় বিভিন্ন কেমিক্যাল দিয়ে কঙ্কাল প্রক্রিয়াজাত করে বিভিন্ন মেডিকেল কলেজের ইন্টার্ন চিকিৎসক ও চিকিৎসকদের কাছে উচ্চমূল্যে বিক্রি করে আসছিলেন।”

একেকটি কঙ্কাল ৪০-৫০ হাজার টাকা মূল্যে বিক্রি হয় বলেও জানান এসপি।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ ফখরুজ্জামান জুয়েল, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস) খোরশেদ আলম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সাইদুর রহমান, সদর থানার ওসি বছির আহমেদ বাদল প্রমুখ উপস্থিত ছিলেন।

Link copied!