• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

রাসিক নির্বাচনের ভোট গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন


রাজশাহী প্রতিনিধি
প্রকাশিত: জুন ২০, ২০২৩, ০২:৫১ পিএম
রাসিক নির্বাচনের ভোট গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচন ভোট গ্রহণ বুধবার (২১ জুন)। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ১৫৫টি ভোটকেন্দ্রে বিরতিহীনভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২০ জুন) বেলা ১১টা থেকে মহানগরীর নিউ গভ. ডিগ্রি কলেজ থেকে ভোটকেন্দ্রগুলোতে পাঠানো হচ্ছে নির্বাচনী সরঞ্জাম। 
প্রিসাইডিং কর্মকর্তা ও ভোটকেন্দ্রের দায়িত্বে থাকা পুলিশ কর্মকর্তারা ইভিএমসহ সরঞ্জাম কেন্দ্রে কেন্দ্রে নিয়ে যাচ্ছেন। দুপুর ২টার মধ্যে কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পৌঁছে দেওয়ার কথা রয়েছে।

রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন জানান, রাজশাহী সিটি নির্বাচনে প্রথমবারের মতো ব্যবহার করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১৫৫। আর ভোটকক্ষের সংখ্যা ১ হাজার ১৫৩টি। এর মধ্যে ৭টি কেন্দ্র বাদে ১৪৮টিই ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। তবে ঝুঁকিপূর্ণ নয়, নির্বাচন কমিশন রাজশাহীর এসব কেন্দ্রগুলোকে বলছে গুরুত্বপূর্ণ। এ ভোটকেন্দ্রগুলোতে থাকবে বাড়তি নিরাপত্তাব্যবস্থা। এর পাশাপাশি কেন্দ্রগুলোতে সিসিটিভি ক্যামেরাও থাকবে।

রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, ১৫৫টি কেন্দ্রেই সিসিটিভি ক্যামেরা থাকবে। তবে গুরুত্বপূর্ণ এ ১৪৮টি কেন্দ্রের সব কটিতেই সিসিটিভি ক্যামেরার পাশাপাশি বাড়তি নিরাপত্তাব্যবস্থাও নেওয়া হবে। এসব সিসিটিভি ক্যামেরার মাধ্যমে ঢাকা থেকে নির্বাচন কমিশন ভোট পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করবে। কোথাও কোনো প্রকার অনিয়ম বা অব্যবস্থাপনা হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। ভোট গ্রহণ চলাকালে কোনো কেন্দ্রে কেউ গোলযোগ সৃষ্টি বা সহিংসতার চেষ্টা করলে তাকে কঠোর হাতে দমন করা হবে।

রাজশাহী মহানগরীর ৩০টি ওয়ার্ডে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের জন্য সব প্রস্তুতি এরই মধ্যে শেষ করেছে নির্বাচন কমিশন। সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য পুলিশ-ডিবি, আনসারের পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে বিজিবি, র‌্যাব ও সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নিয়োজিত থাকবেন। এ ছাড়াও প্রতিটি ওয়ার্ডের জন্য একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট দেওয়া হয়েছে। রাজশাহী সিটি কপোরেশনের ৩০টি ওয়ার্ডে ৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

সিটি নির্বাচনে প্রথম ইভিএমে ভোট গ্রহণ প্রশ্নে রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন বলেন, ইভিএম নিয়ে কোনো সমস্যা হবে না। সমস্যা হলেও তাৎক্ষণিকভাবে তার সমাধান করা হবে। আর ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ করার জন্য এরই মধ্যে প্রশিক্ষণ কর্মশালা করা হয়েছে। সেখানে প্রিসাইডিং কর্মকর্তা, সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ও পোলিং কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আগামী বুধবার ভোট গ্রহণের কাজে নিয়োজিত থাকবেন মোট ৩ হাজার ৬১৪ জন ভোট গ্রহণ কর্মকর্তা।

Link copied!