• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১, ১৪ মুহররম ১৪৪৫

কে ভারতের কোচ হলে বাদ পড়বেন কোহলি ও রোহিত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৪, ২০২৪, ০৫:১৯ পিএম
কে ভারতের কোচ হলে বাদ পড়বেন কোহলি ও রোহিত
রোহিত শর্মা ও বিরাট কোহলি। ছবি: সংগৃহীত

সাবেক তারকা রাহুল দ্রাবিড়ের পর সম্ভবত ভারতীয় ক্রিকেট দলের কোচ হতে চলেছেন আরেক তারকা গৌতম গম্ভীর। গত সপ্তাহে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ক্রিকেট অ্যাডভাইজ়রি কমিটি (সিএসি) তার ইন্টারভিউ নিয়েছে। সেখানেই পাঁচটি শর্তের কথা জানিয়েছেন গম্ভীর। বিসিসিআই সেগুলো মানলেই তিনি দায়িত্ব নেবেন।

বিসিসিআই সরকারিভাবে গম্ভীরের শর্তের কথা জানায়নি। দু’বার বিশ্বকাপ জেতা সাবেক ওপেনারও মুখ খোলেননি। বোর্ডসূত্র থেকেই  শর্তগুলোর কথা জানা গেছে বলে দাবি একটি ভারতীয় সংবাদমাধ্যমের।

প্রথম শর্ত: ভারতীয় দলের ক্রিকেট সংক্রান্ত সমস্ত বিষয় থাকবে তার নিয়ন্ত্রণে। কর্মকর্তাদের হস্তক্ষেপ থাকবে না।

দ্বিতীয় শর্ত: পছন্দ মতো সহকারী কোচ বাছবেন তিনি। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং কোচের ব্যাপারে কারও অনুরোধ বা সুপারিশ তিনি শুনবেন না।

তৃতীয় শর্ত: ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে অগ্নিপরীক্ষা দিতে হবে রোহিত শর্মা, বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা এবং মুহম্মদ শামিকে। তাদের জন্য জাতীয় দলের দরজা তিনি ওই আসর পর্যন্ত খোলা রাখবেন। তারা যদি ভারতীয় দলকে চ্যাম্পিয়ন করতে না পারেন, তা হলেই বাদ পড়বেন।

চতুর্থ শর্ত: টেস্ট এবং সাদা বলের ক্রিকেটের জন্য পৃথক দল চাই তার। ক্রিকেটারদের চাপ এবং দক্ষতার কথা বিবেচনা করে দল নির্বাচন হবে।

পঞ্চম শর্ত: এখন থেকেই ২০২৭ সালের ওয়ানডে বিশ্বকাপের পরিকল্পনা করতে দিতে হবে। দলকে বিশ্বকাপের জন্য তৈরি করাই তার প্রধান লক্ষ্য।

রোহিত, কোহলিদেরকে চ্যাম্পিয়ন্স ট্রফির পর বাদ দেওয়ার রাস্তা এখন থেকেই খোলা রাখতে চাইছেন গম্ভীর। তবে টেস্ট দল থেকেও তাদের বাদ দেবেন, এমন কিছু বলেননি তিনি। কর্মকর্তাদের একাংশের মতে, সাদা বলের দল তরুণদের নিয়েই গড়তে চান গম্ভীর। ২০২৭ সালের বিশ্বকাপের কথা মাথায় রেখেই তরুণদের আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গে মানিয়ে নিতে যথেষ্ট সময় দিতে চাইছেন। চার সিনিয়রকে হয়তো শুধু লাল বলের ক্রিকেটের জন্য ভাববেন তিনি।

Link copied!