• ঢাকা
  • শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

প্রাণে বাঁচল গাম্বিয়ার ফুটবলাররা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২৪, ০৩:৫১ পিএম
প্রাণে বাঁচল গাম্বিয়ার ফুটবলাররা
বিমানে গাম্বিয়া ফুটবল দল। ছবি: সংগৃহীত

বিমান দুর্ঘটনা বা বিমানের গোলযোগের ঘটনা ইদানিং খুব বেড়েছে। কয়েকদিন আগেই আলাস্কা এয়ারলাইন্সের বিমানের জানলা মাঝ আকাশে উড়ে গিয়েছিল। প্রাণ হারিয়েছিলেন এক যাত্রী। এবার সেই ঘটনা না ঘটলেও, যা ঘটল তাও ভয়ঙ্কর। 

আফ্রিকান নেশন্স কাপে খেলতে আইভরি কোস্টের উদ্দেশ্যে রওনা দেয় গাম্বিয়া জাতীয় ফুটবল দল। এরপর বিমানের যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। অক্সিজেন সংকট হয়। একাধিক ফুটবলার অজ্ঞান হয়ে পড়েন। ফলে মাঝ আকাশ থেকেই ফিরিয়ে আনা হয়েছে বিমানটিকে।

উল্লেখ্য, শনিবার আইভরি কোস্টে শুরু হচ্ছে ফুটবল আসরটি। বিমান ওড়ার ৯ মিনিট পর মাঝ আকাশে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে অক্সিজেনের অভাবে অসুস্থ হয়ে পড়েন সব ফুটবলার ও কোচ টম সেইন্টফিট। তারা সংজ্ঞাহীন হয়ে যান। অনেকের প্রাণ হারানোরও আশঙ্কা তৈরি হয়েছিল। অবস্থা খারাপ দেখে পাইলট গাম্বিয়ার রাজধানী বানজুলের ইয়ানদুম বিমানবন্দরে বিমানটিকে জরুরিভাবে অবতরণের সিদ্ধান্ত নেন। প্রায় ৩০ মিনিট পর বিমানটি নিরাপদে অবতরণ করে। প্রাণে বাঁচে গোটা গাম্বিয়া দল। 

এক বিবৃতিতে গাম্বিয়া ফুটবল ফেডারেশন (জিএফএফ) জানিয়েছে, বিমানের কর্মীরা দ্রুতই বুঝতে পারেন, বিমানে অক্সিজেনের ঘাটতি দেখা দিয়েছে এবং কেবিনে চাপ কম। পাইলট সঙ্গে সঙ্গে বানজুলে ফিরে যাওয়ার অনুরোধ জানান।

গাম্বিয়া দলের সবাই এখন সুস্থ। আফ্রিকান নেশন্স কাপে গাম্বিয়ার প্রথম ম্যাচ ১৫ জানুয়ারি সেনেগালের বিপক্ষে। ‘সি’ গ্রুপে আরও রয়েছে ক্যামেরুন ও গিনি।

কোচ টম সেইন্টফিট বলেছেন, ‘আমরা সবাই মারা যেতে পারতাম। আমি সহ দলের সবাই খুব দ্রুত জ্ঞান হারিয়েছিলাম। সত্যি বলছি, খুব অল্প সময়ে জন্য স্বপ্ন দেখেছি, কীভাবে আমি মারা গেলাম। আরেকটু হলেই কার্বন মনোক্সাইডের বিষক্রিয়া শুরু হয়ে যেত। ৩০ মিনিট এভাবে থাকলে সবাই বিষক্রিয়ায় মারা যেতাম।’ 
 

Link copied!