• ঢাকা
  • বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১, ১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

কাশ্মীর লিগ নিয়ে দ্বন্দ্বে ভারত-পাকিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১, ২০২১, ০৮:৫০ পিএম
কাশ্মীর লিগ নিয়ে দ্বন্দ্বে ভারত-পাকিস্তান

৬ আগস্ট থেকে শুরু হওয়ার কথা কাশ্মীর প্রিমিয়ার লিগের (কেপিএল)। ভারতের দ্বন্দ্বের কারণে শুরুর আগেই শিরোনাম হয়েছে পাকিস্তান নিয়ন্ত্রিত কেপিএলের। কেপিএলে বিদেশি খেলোয়াড়দের অংশ না নিতে হুমকি দিচ্ছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এমন খবরে পাকিস্তান ক্রিকেট বোর্ড জানিয়েছে এটি আন্তর্জাতিক নিয়ম এবং ক্রিকেট বোর্ডের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে খেলার চেতনার লঙ্ঘন।

বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ডকে তাদের খেলোয়াড়দের কেপিএলে অংশ না নিতে চিঠি দিয়েছে বিসিসিআই। আর হুমকি দিয়েছে কোনো ক্রিকেটার অংশ নিলে ভারতে প্রবেশ করা কঠিন হয়ে যাবে তার জন্য।

এই উত্তেজনার মধ্য ঘি ঢেলেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক হার্শেল গিবস। এক টুইটে গিবস বলেন, “খেলা নিয়ে পাকিস্তানের সঙ্গে রাজনৈতিক কর্মসূচিকে সামনে আনা সম্পুর্ণ অপ্রয়োজনীয়। কেপিএল খেলতে আমাকে বাধা দেওয়া হচ্ছে। এ ছাড়া এটা হাস্যকর যে তারা আমাকে বলেছে ক্রিকেটসংক্রান্ত যেকোনো কাজে তারা আমাকে ভারতে প্রবেশ করতে দেবে না।” 

ভারতের এমন আচরণে হতাশ পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। গিবসের টুইটের রিটুইটে আফ্রিদি লেখেন, “এটা সত্যিই হতাশাজনক যে বিসিসিআই আবারও ক্রিকেট ও রাজনীতিকে এক করছে। কেপিএল কাশ্মীর, পাকিস্তান ও সারা বিশ্বের ক্রিকেট ভক্তদের জন্য একটি লিগ। আমরা এটাকে চমৎকার আয়োজনের মাধ্যমে উপস্থাপন করবো এবং এই ধরনের আচরণের জন্য এটা বাধা পাবে না।”

পাকিস্তান ক্রিকেট বোর্ড এক বিবৃতিতে জানিয়েছে, “পিসিবি মনে করে যে বিসিসিআই তাদের অবসরপ্রাপ্ত ক্রিকেটারদের কাশ্মীর প্রিমিয়ার লিগে অংশগ্রহণ থেকে বিরত রাখার জন্য আইসিসির একাধিক সদস্যকে সতর্কবার্তা জারি করে খেলাটিকে অসম্মান করেছে, সঙ্গে হুমকিও দিচ্ছে যে তাদের ক্রিকেট-সংক্রান্ত কোনো কাজে ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। তাদের এ ধরনের আচরণ সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য, ক্রিকেট স্পিরিটের বিরুদ্ধে এবং এটি খারাপ নজির স্থাপন করে, যাকে সহ্য বা উপেক্ষা করা যায় না। আইসিসিতে আমরা এ বিরুদ্ধে পদক্ষেপ নেব।” 

কেপিএলে অংশগ্রহণ করবে ছয়টি দল। আয়োজকেরা জানিয়েছে দলগুলোর অধিনায়ক হবেন শহীদ আফ্রিদি, শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ হাফিজ, কামরান আকমল ও শাদাব খান।

টুর্নামেন্টটি চলবে ৬ থেকে ১৭ আগস্ট পর্যন্ত।