• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

পদ্মা সেতুতে চলবে মোটরসাইকেল


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৩, ০২:৫১ পিএম
পদ্মা সেতুতে চলবে মোটরসাইকেল

অবশেষে পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকাল ৬টা থেকে মূল সেতুর সার্ভিস লেন দিয়ে নিয়ম মেনে মোটরসাইকেল চলাচল করতে পারবে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) একনেকের সভা শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এসব তথ্য জানিয়েছেন।

সেতুমন্ত্রী বলেন, “পরীক্ষামূলকভাবে এই নির্দেশ দেওয়া হয়েছে। পদ্মা সেতুতে মোটরসাইকেলের গতি হবে সর্বোচ্চ ৬০ কিলোমিটার। কোনোভাবেই সার্ভিস লেনের বাইরে মূল সেতুতে মোটরসাইকেল আসতে পারবে না। নির্ধারিত হারে টোল দিতে হবে। নিয়ম ভাঙলে জরিমানা করা হবে এবং প্রয়োজনে আবারও বন্ধ করে দেওয়া হবে এ সুবিধা।”

সেতু বিভাগের সচিব মো. মনজুর হোসেন বলেন, সাময়িক সময়ের জন্য এই অনুমতি দেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এটি চলবে। যদি বাইকাররা আইন না মানে, তবে এই নির্দেশনা বাতিল করে দেওয়া হবে।

মনজুর হোসেন আরও বলেন, “বাইকারদের আচরণের ওপর এটি নির্ভর করবে কত দিন এ সুবিধা থাকবে। আমরা তাদের জন্য নির্ধারিত একটা লেন রাখবো। এটার মধ্যে থাকতে হবে, এর বাইরে যাওয়া যাবে না। সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে মোটরসাইকেল চালানো যাবে।”

গত বছরের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পরদিন সেতুতে যান চলাচল শুরু হয়। প্রথম দিনে অন্তত ৪৫ হাজার যানবাহন পারাপার হয়। এর মধ্যে মোটরসাইকেল ছিল ২৭ হাজার। ওই দিন রাতে সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই তরুণ নিহত হন। এরপর সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তে মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেয় সেতু কর্তৃপক্ষ।

Link copied!