• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

৬ জেলায় বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৩, ০২:৩৯ পিএম
৬ জেলায় বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা

দেশের বিভিন্ন জেলায় মঙ্গলবারও তাপমাত্রার বাড়ার আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অফিস। একই সঙ্গে অনেক জেলায় বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) সকালে সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ ফেসবুকে এক পোস্টে এ তথ্য জানিয়েছেন।

পোস্টে তিনি লেখেন, “আজ মঙ্গলবার, ১৮ এপ্রিল আবারও দেশের অনেক জেলায় গতকালের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভঙ্গ করার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে। আজ সন্ধ্যার পর থেকে মধ্যরাত্রীর মধ্যে নেত্রকোনা, ময়মনসিংহ, সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলায় কালবৈশাখী, হালকা বৃষ্টিপাত ও তীব্র বজ্রপাতের সম্ভাবনা রয়েছে।”

সোমবার (১৭ এপ্রিল) ঈশ্বরদীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। তবে ওই দিন ঢাকার তাপমাত্রা আগের দিনের চেয়ে ২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস কমে যায়।

অন্যদিকে সোমবার রাতে সিলেটের বেশ কয়েকটি উপজেলায় বৃষ্টিপাত হয়েছে। রাত ৯টার পরে সিলেটের সীমান্তবর্তী উপজেলা কোম্পানিগঞ্জ ও গোয়াইনঘাট উপজেলার কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। এতে দাবদাহে পুড়তে থাকা জনপদে স্বস্তি ফিরেছে।

কয়েক দিন ধরে দেশের বিভিন্ন জেলায় তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে জনজীবন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দাবদাহের মাত্রা বাড়তে থাকে। বিপর্যস্ত হয়ে পড়ে মানুষের জীবনযাত্রা। বিশেষ করে শ্রমজীবী খেটে খাওয়া মানুষের দুর্ভোগ বেড়েছে। প্রচণ্ড গরমের হাত থেকে একটু স্বস্তি পেতে অনেকেই ছায়ায় আশ্রয় নিচ্ছেন। মানুষের পাশাপাশি অনান্য প্রাণিকূলও নাকাল তীব্র তাপপ্রবাহে। খুব প্রয়োজন ছাড়া বাইরে যাচ্ছে না সাধারণ মানুষ।

Link copied!