রুটি নরম রাখার টিপস


ঝুমকি বসু
প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২৩, ০৪:২৫ পিএম
রুটি নরম রাখার টিপস

অনেকেই সকালের নাস্তা কিংবা রাতের খাবারে রুটি খেয়ে থাকেন। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় রুটি তৈরি করে রাখার পর তা শক্ত হয়ে যায়। তৈরি করে রাখার পর রুটি নরম রাখার আছে কিছু উপায়।

হালকা গরম পানি মেশান

রুটি তৈরি করার সময় হালকা গরম পানি দিয়ে ময়দা কিংবা আটা মাখিয়ে নিতে হবে। এর সঙ্গে সামান্য তেলও মেশাতে পারেন। এরপর ভালো করে মাখিয়ে নিতে হবে। এভাবে ডো তৈরি করলে রুটি নরম হবে।

কিছুক্ষণ অপেক্ষা করুন

ময়দা কিংবা আটা মাখা হয়ে গেলে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। ডো তৈরির পর একটি পরিষ্কার ও ভেজা কাপড় দিয়ে ঢেকে রাখুন। এভাবে রেখে অপেক্ষা করুন পনেরো-বিশ মিনিট। এতে ডো আরও নরম হবে। ডো তৈরির পরপরই কখনো রুটি তৈরি করতে বসে যাবেন না।

আটা মিশিয়ে বেলতে হবে

রুটি তৈরি করার সময় তার সঙ্গে অবশ্যই শুকনো আটা বা ময়দা দিয়ে বেলবেন। তবে রুটি সেঁকতে দেওয়ার আগে এর গায়ে লেগে থাকা বাড়তি আটা বা ময়দা ঝেড়ে নিতে হবে। রুটির গায়ে বাড়তি ময়দা লেগে থাকলে রুটি শক্ত হয়ে যাবে।

টক দই মেশান

রুটি তৈরির সময় মোটা করে তৈরি করলে শক্ত হয়ে যেতে পারে। অন্যদিকে পাতলা করে তৈরি করলে নরম থাকে। এমন হলে আটার ডো তৈরি করার সময় তাতে অল্প টক দই মেশান। এতে রুটি নরম থাকবে। খেতেও সুস্বাদু লাগবে। তবে খুব বেশি পাতলা রুটি তৈরি করবেন না। এতে রুটি পাপড়ের মতো শক্ত হয়ে যেতে পারে।

হটপটে রাখুন

অনেকেই রুটি সেঁকে নেওয়ার পর তা খোলা রাখেন। কিন্তু এভাবে রাখলে রুটি ঠান্ডা ও শক্ত হয়ে যায়। পরে তা খেতে আর ভালোলাগে না। তাই রুটি তৈরির পর তা পাতলা কাপড়ে মুড়িয়ে হটপটে রেখে দিন। রুটি গরম ও নরম থাকবে। স্বাদও থাকবে অক্ষুণ্ণ।

Link copied!