• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী আবদুল কবির


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১৭, ২০২৩, ০২:৪৯ পিএম
আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী আবদুল কবির

আফগানিস্তানের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী মোল্লা মোহাম্মদ হাসান আখন্দ অসুস্থ থাকায় রাজনৈতিক বিষয়ক উপ-প্রধানমন্ত্রী মৌলভি আবদুল কবিরকে সাময়িকভাবে দেশটির ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তালেবানের সর্বোচ্চ নেতা হায়বাতুল্লাহ আখুনজাদা বুধবার (১৭ মে) বিশেষ এক আদেশে এ নিয়োগ প্রদান করেছেন।

বার্তাসংস্থা খামা প্রেস নিউজ এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। মোল্লা মোহাম্মদ হাসান আখন্দ সম্প্রতি অসুস্থ হয়ে পড়েছেন এবং কিছুদিন ধরে কান্দাহার প্রদেশে রয়েছেন।

গত সপ্তাহে আফগানিস্তানে পৌঁছে কাতারের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল রহমান কান্দাহার প্রদেশে মোল্লা হাসানের সঙ্গে দেখা করেন। তিনি সুস্থ না হওয়া পর্যন্ত আবদুল কবির তালেবানের সরকারপ্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন।

একটি নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে, মোল্লা মোহাম্মদ হাসান সরকারি দায়িত্ব থেকে ছুটি নিয়েছেন।

মৌলভি আবদুল করিব পূর্ব পাকতিয়া প্রদেশের জাদরান গোত্রের সদস্য। তবে তিনি কী ধরনের অসুস্থতায় ভুগছেন, তা প্রকাশ করা না হলেও জানা গেছে তিনি হৃদরোগে ভুগছেন।

২০২১ সালের আগস্টে তালেবান ক্ষমতায় ফিরে এলে মৌলভি কবিরকে আখন্দের অর্থনীতিবিষয়ক সহকারী এবং পরে তালেবানের প্রধানমন্ত্রীর রাজনৈতিক সহকারী নিয়োগ করা হয়েছিল। তিনি ১৯৯৬-২০০১ সময়ে পূর্ববর্তী প্রশাসনে নাঙ্গাহার প্রদেশের গভর্নরের দায়িত্ব পালন করেছেন।

ইসলামি আমিরাত নেতৃত্বের পক্ষ থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি সব মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে জানানো হয়েছে।

কাতারে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় তালেবানের সিনিয়র সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন তিনি। তাদের আলোচনার ফলেই যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে দোহা চুক্তি হয়েছিল।

Link copied!