• ঢাকা
  • শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৪ জ্বিলহজ্জ ১৪৪৫

‘কারো খারাপ কাজের দায় শিল্পী সমিতি নেবে না’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: আগস্ট ৬, ২০২১, ০৫:০২ পিএম
‘কারো খারাপ কাজের দায় শিল্পী সমিতি নেবে না’

শিল্পী সমিতি শিল্পীর ভালো কাজে পাশে থাকবে, কারো খারাপের দায় নেবে না বলে উল্লেখ করেছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান।

শুক্রবার (৬ আগস্ট) রাজধানীর মিন্টু রোডে ডিবি কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জায়েদ খান এ কথা বলেন।  

জায়েদ খান বলেন, “এফডিসি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তৈরি। সেখানে শিল্পী সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন নায়ক রাজ রাজ্জাক। নায়ক ফারুক ভাই আমাদের সংসদ সদস্য, সোহেল রানা ভাই, উজ্জ্বল ভাই এরা মিলে শিল্পী সমিতি করেছেন। আর শিল্পী বলতেই সমাজের বিবেক, আমি আগেও বলেছি।”

শিল্পীকে মানুষ নিজেদের আদর্শ মনে করবে উল্লেখ করে শিল্পী সমিতির সাধারণ সম্পাদক বলেন, “শিল্পীদের ছবি মানিব্যাগে থাকবে, বাসায় থাকবে। এক-দুইজন শিল্পীর জন্য যদি শিল্পী সমাজের সুনাম নষ্ট হয়, সেটা আমরা কখনোই মেনে নেব না।”

গ্রেপ্তার পরীমনি ও একার বিষয়ে আগামীকাল চলচ্চিত্র শিল্পী সমিতি সিদ্ধান্ত নেবে জানিয়ে তিনি আরও বলেন, “আমরা আগামীকাল তিনটায় আমাদের কার্যনির্বাহী পরিষদের বৈঠক ডেকেছি। বৈঠকে উপদেষ্টা কমিটির সদস্যরা থাকবেন। এরপর বিকেল চারটায় আমরা সংবাদ সম্মেলন করে বৈঠকের বিষয়ে বিস্তারিত জানাব।”

শিল্পীদের একেরপর এক গ্রেপ্তারের বিষয়ে এক প্রশ্নের জবাবে জায়েদ খান বলেন, “শিল্পী সমিতি তৈরি হয়েছিল শিল্পীদের সমন্বয়ের স্বার্থে এবং তাদের সম্মান রক্ষা করার জন্য। শিল্পীরা বিনয়ী ও সমাজের আদর্শ হবেন। তাদের কাজ সবাই দেখবে। তারাই যদি অপকর্মে জড়িয়ে যান, আমি মনে করবো এর দায়ভার সম্পূর্ণ ওই শিল্পীরই।”

পরীমনির বিরুদ্ধে বর্তমানে আনা অভিযোগের প্রেক্ষিতে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “এমন কোনো অভিযোগ আমরা কখনোই কারো বিরুদ্ধে মৌখিক বা লিখিতভাবে পাইনি। পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতাম।”

পরীমনির বিরুদ্ধে আনা অভিযোগ সত্য কিনা বা শিল্পী সমিতি তার পাশে নেই কেন? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “শিল্পী সমিতি শিল্পীর ভালো কাজে পাশে থাকবে। কারো খারাপের দায় কেন সমিতি নেবে? আপনি কখনো আপনার কোনো কাজে শিল্পী সমিতিকে ডাকবেন না, শিল্পী সমিতির সঙ্গে যোগাযোগ রাখবেন না, তাহলে আপনার খারাপ সময়ে কেন সমিতি পাশে থাকবে? আমরা যদি কারো খারাপ কাজে তাকে সমর্থন দেই, খারাপ কাজকে পৃষ্ঠপোষকতা দেই, তাহলে আমরা সব শিল্পীর খারাপটাকে গ্রহণ করে নিলাম।”

Link copied!