• ঢাকা
  • রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

শাবিতে জাতীয় পরিসংখ্যান দিবস পালন


শাবি প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২৪, ০৪:৫৭ পিএম
শাবিতে জাতীয় পরিসংখ্যান দিবস পালন

‘স্মার্ট পরিসংখ্যান উন্নয়নের সোপান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) জাতীয় পরিসংখ্যান দিবস পালিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের উদ্যোগে দিবসটি পালন করা হয়।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকাল ১০টার দিকে শিক্ষাভবন সি-এর সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের চেতনা ৭১, ইউসি সেন্টার, গোলচত্বর ঘুরে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে গিয়ে শেষ হয়।

এসময় সংক্ষিপ্ত সমাবেশে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন বলেন, “প্রতিটা বিভাগের শিক্ষার্থীদের জন্য পরিসংখ্যান খুবই গুরুত্বপূর্ণ। পরিসংখ্যানগত ত্রুটির কারণে গুরুত্বপূর্ণ কাজে ভুল হয়, এ জন্য আমাদের সঠিক পরিসংখ্যান সংগ্রহ করতে হবে। আমাদের বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগ গবেষণায় দেশের গন্ডি পেড়িয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে সুনাম অর্জন করছে।”

উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন বলেন, “পরিসংখ্যান একটি ব্যবহারিক বিষয়। ব্যবহারিক পড়াশোনা হওয়ায় এই বিভাগের শিক্ষার্থীরা বেকার থাকে না। এ জন্য শিক্ষার্থীদের তথ্যবহুল ও বাস্তবভিত্তিক কাজ করতে হবে। আমাদের প্রতিপাদ্য হোক পরিসংখ্যান শিখব এবং সত্য তথ্য ব্যবহার করব।”

কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন বলেন, “সর্বক্ষেত্রে পরিসংখ্যানের গুরুত্ব সম্পর্কে আমরা সবাই অবগত। আশা করি আজকের এই আয়োজন শিক্ষার্থীদের পরিসংখ্যান নিয়ে কাজ করতে আগ্রহী করে তুলবে।”

পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ড. অহিদ উল্লাহর সঞ্চালনায় এবং বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. তাজউদ্দীনের সভাপতিত্বে সংক্ষিপ্ত সমাবেশে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

Link copied!