গরমে ত্বকের যত্নে যে ভুলগুলো করছেন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৪, ০৬:৪৬ পিএম
ছবি: সংগৃহীত

গরমে বাড়ছেই। ঘর থেকে বের হলেই রোদের তাপে পুড়ে যাচ্ছে ত্বক। অতিরিক্ত গরমে ঘামাচি, র্যাশ, ফুসকুড়ি হচ্ছে। তাই এই সময় ত্বক ও চুলের বিশেষ যত্ন প্রয়োজন হয়। শরীরকে সুস্থ রাখার জন্য যেমন সতর্ক থাকতে হয় তেমনই শরীরের বাইরে চুল ও ত্বকের দিকেও রাখতে হয় বিশেষ খেয়াল। গরমে রূপচর্চা করতেও বিশেষ সতর্ক থাকতে হয়। কারণ রূপচর্চায় কিছু ভুলের কারণে ত্বকের আরও বেশি ক্ষতি হতে পারে।

সানস্ক্রিন না লাগানো

ত্বকের যত্নে এই গরমে সানস্ক্রিন মাখতেই হবে। রোদে বের হচ্ছে মুখে হাত পায়ে সানস্ক্রিন মেখে নিন। সূর্যের অতিবেগনি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত থাকবে। সানস্ক্রিন ব্যবহার না করে রোদের তাপে ত্বক পুড়ে যাবে।

লেবুর রসের ব্যবহার

রূপচর্চায় লেবুর রস ব্যবহার করা হয়। কিন্তু এই গরমে ত্বকের রোদে পোড়া দাগ দূর করতে লেবুর রস ব্যবহার করবেন না। লেবুর রসে অ্যাসিড থাকায় ত্বকে জ্বালাপোড়া বেড়ে যাবে। তাই লেবুর রসের পরিবর্তে ভিটামিন সি যুক্ত সিরাম ব্যবহার করুন।

রোল-অন ব্যবহার করা

গরমে প্রচণ্ড ঘাম হয়। সেই ঘাম থেকে শরীরে দুর্গন্ধ বাড়ে। দুর্গন্ধ কমাতে বিভিন্ন সংস্থার রোল-অন ব্যবহার করেন অনেকে। কিন্তু এই ধরণের প্রসাধনী ব্যবহার করা উচিত নয়। কারণ এতে অ্যালুমিনিয়াম সল্ট থাকে। যা ত্বকের নানা সমস্যা করে। তাই শরীরে দুর্গন্ধ কমাতে বাইরে থেকে ফিরেই গোসল দিন। প্রয়োজনে গোসলের পানিতে এক চামচ বেকিং সোডা মিশিয়ে গায়ে ঢেলে নিন। দুর্গন্ধ কমে যাবে। প্রচুর পানি পান করুন।