অনলাইনে সঠিক সুগন্ধি কেনার কৌশল

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ৯, ২০২৪, ০৫:১৬ পিএম
ছবি: সংগৃহীত

অনলাইন কেনাকাটা এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ঘরে বসেই প্রয়োজনীয় জিনিস কেনা যায় সহজেই। সবকিছুই এখন অনলাইনে পাওয়া যায়। এমনকি নানা ব্র্যান্ডের সুগন্ধিও কেনা যাচ্ছে অনলাইন। কিন্তু সমস্যা হলো, অনলাইনে সুগন্ধি তো আর টেস্ট করে দেখা যায় না। কোনো সুগন্ধির গন্ধ কেমন তা মেখে না দেখলে কি বোঝা যায়। পোশাক, গহণা, জুতোসহ সবই পছন্দ করে কেনা যায়। কিন্তু সুগন্ধি তো আর চোখের পছন্দে কেনা যায় না। এটি পরখ করে দেখতে হয়। এরপরই কিনতে হয়।

অনলাইনে সুগন্ধি কেনার পর পছন্দ না হলে মনটাই খারাপ হয়ে যাবে। কারণ সুগন্ধির গন্ধ প্রিয় না হলে তা ব্যবহার করতেও ভালো লাগে না। মার্কেটে গিয়ে সুগন্ধি কিনলে ‘টেস্টার’ স্প্রে থাকে। সেখান থেকে টেস্ট করে নেওয়া যায়। কিন্তু অনলাইনে টেস্ট করার উপায় নেই। তাই অনলাইন থেকে সুগন্ধি কেনার আগে কিছু বিষয়ে খেয়াল রাখুন।

·        অনলাইনে কিছু কেনার আগে কয়েকটি স্থানে যাচাই করে কেনা ভালো। সুগন্ধির ক্ষেত্রেও তাই করুন। কেনার আগে তো ভাল-মন্দ বিচার করে, দাম যাচাই করে সুগন্ধি কিনুন। বিভিন্ন সাইট থেকে সুগন্ধি সম্পর্কে ধারণা নিন। এরপর পছন্দ করুন।

·        অনলাইনে যেকোনো প্রডাক্ট কেনার আগে রিভিউ দেখুন। সুগন্ধির ক্ষেত্রেও তাই। রিভিউ দেখে আইডিয়া নিন। সুগন্ধির রকমভেদ সম্পর্কে ধারণা হয়ে যাবে।

·        প্রতিটি সুগন্ধির আলাদা বিশেষত্ব থাকে। বৈশিষ্ট্যগুলো খেয়াল করে পড়ুন। কোন গন্ধ আপনার প্রিয় সেই অনুযায়ী সুগন্ধি বেছে নিন। ফুল বা ফল কিংবা কোনও মশলার গন্ধ থাকতে পারে সুগন্ধিতে। আপনার পছন্দ অনুযায়ী কিনুন।

·        নামী ব্র্যান্ডের সুগন্ধি সম্পর্কে ইন্টারনেটে সব তথ্য রয়েছে। সেখান থেকে ধারণা নিতে পারেন।

·        অনলাইন থেকে সুগন্ধি কিনলে প্রথমে ছোট বোতল বা অল্প পরিমানে কিনুন। প্রথমেই একগাদা খরচ করে সুগন্ধির বড় বোতল কিনতে যাবেন না। ছোট ‘স্যাম্পল ফাইল’ কিনে নিন। ভালো লাগে পরবর্তী সময়ে বড় বোতল অর্ডার করতে পারেন। একবার পছন্দের সুগন্ধি পেয়ে গেলে সবসময় তাই কিনুন। বারবার নতুন করে অন্য সুগন্ধি টেস্ট করতে যাবে না। এতে টাকা নষ্ট হতে পারে।