জিমে গিয়ে যে ৩ ভুল করা যাবে না

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ৯, ২০২৪, ০৯:৪৮ পিএম
ছবি: সংগৃহীত

সুস্থ শরীরের জন্য নিয়মিত শরীরচর্চা করতে হয়। বাড়িতে হালকা শরীরচর্চা করা যায়। আবার কেউ কেউ জিমে বা ব্যায়ামাগারে গিয়েও শরীরচর্চা করেন। ওজন কমাতে আর ফিট থাকতেই জিমে যাওয়া জরুরি। এতে অনেক রোগের ঝুঁকিও কমে। মনও ফুরফুরে থাকে। কিন্তু নিয়মিত জিম করেও যদি ওজন না কমে তবে তো কষ্ট বাড়বেই। কেন ওজন কমছে না, সেটাও জানতে হবে। জিমে গিয়ে শরীরচর্চা করার সময় কিছু ভুল করার কারণে এমনটা হতে পারে। চলুন জেনে নেই সেই কারণগুলো।_

ফোন ব্যবহার

জিমে গিয়ে অর্ধেকটা সময় যদি ফোনেরই ডুবে থাকেন তাহলে কি হয়! এক মুহূর্ত ফোন ছাড়া থাকতে পারেন না। এমনকি জিমে গিয়েও হাতে ফোন থাকে ফোন। হোয়াটসঅ্যাপ বা ফেসবুকে  গ্রুপ চ্যাটে মনোযোগ চলে যায়। সেখানেই অনেকটা সময় চলে যায়। এটা মানসিক উদ্বেগও বাড়ায়। যার ফলে সঠিক উপায়ে জিম করা যায় না। এতে ওজন কমার কোনো সম্ভাবনাও থাকবে না। তাই সব বাদ দিয়ে শুধু জিমই করুন। যতক্ষণই করবেন মন দিয়ে করুন।

মন খারাপ

মন খারাপ থাকলেও জিম করার এনার্জি পাওয়া যায় না। মনের জোড়ে জিমে তো গেলেন। কিন্তু মনই জিম করতে সায় দিচ্ছে না। এই অবস্থায় মন তো শরীরকে প্রভাবিত করবেই। তখন জিমে গিয়ে সঠিক শরীরচর্চার অনুশীলনও ভেস্তে যায়। তাই ব্যক্তিগত সমস্যা কিংবা অফিসের কাজের চাপ সবচিন্তা পেছনে ফেলে জিমে গিয়ে শরীরচর্চায় মন দিন। মন খারাপ থাকলে ওই দিন জিমে না যাওয়াই ভালো। বিরতি নিয়ে দুই একদিন পরই জিমে চলে যান। মন ভালো হয়ে যাবে।

তাড়াহুড়ো করা

জিমে শরীর ফিটনেসের সব যন্ত্র থাকে। প্রতিদিনই সব যন্ত্র ব্যবহার করতে হবে এমনটা ঠিক নয়। প্রতিদিন ঘুরিয়ে ঘুরিয়ে শরীরচর্চা করুন। সব যন্ত্র দিয়ে শরীরচর্চা করার তাগিদ থাকলে তাড়াহুড়ো হয়ে যাবে। তখন কোনোটাই ভালোভাবে করা যায় না। তাই শরীরের জন্য যে ব্যায়ামটি দরকার শুধুমাত্র সেখানেই বেশি সময় দিন। এতে আপনি যা চাচ্ছেন তা দ্রুতই পেয়ে যাবেন।