নিজের যে কথা ভুলেও কাউকে বলবেন না

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ৯, ২০২৪, ১১:০৪ পিএম
ছবি: সংগৃহীত

মনের কথা কাউকে বললে হালকা হওয়া যায়- এমন ধারণা নিশ্চয়ই আপনারও আছে। এটা ভুল নয়। মনের কথা কাউকে বললে নিশ্চয়ই মানসিক চাপ কমে। কিন্তু কিছু কথা রয়েছে যা অন্য কাউকে না জানানোই ভালো। এতে আপনার ভালোর চেয়ে ক্ষতিটাই বেশি হতে পারে।

বন্ধুমহলে কিংবা পরিবারের মধ্যে একান্ত কেউ থাকেন যাকে সব কথাই শেয়ার করেন। গোপন কথাটিও বলে দেন। কিন্তু কোনো এক সময় হয়তো আফসোস হতে পারে। কোনো বিষয়ে জটিলতা তৈরি হতে পারে। তাই ব্যক্তিগত কিছু বিষয় কারও সঙ্গে শেয়ার না করাই ভালো।  সে বিষয়গুলো নিজের মনের মধ্যেই চেপে রাখুন। চলুন কোন বিষয়গুলো একান্ত নিজের মধ্যে লুকিয়ে রাখা ভালো তা জেনে নেই।

যেকোনো পাসওয়ার্ড

নিজের ব্যবহৃত কোনো অ্যাকাউন্টের পাসওয়ার্ড কাউকে জানাবেন না। এটি এটিএম-এর পিন হোক কিংবা মোবাইল ফোন, ফেসবুক বা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম, অথবা ল্যাপটপের পাসওয়ার্ড হোক কারও সঙ্গেই শেয়ার করবেন না। সম্পর্ক যতই ঘনিষ্ট হোক পাসওয়ার্ড একান্ত নিজের কাছেই রেখে দেবেন। অন্যের হাতে তুলে দিলে পরে আফসোস হতে পারে।

ব্যক্তিগত সমস্যা

নিজের সমস্যার কথা শেয়ার করছেন। পরবর্তী সময়ে সেই কথাই আপনাকে কষ্ট দিতে পারে। তাই ব্যক্তিগত কোনো সমস্যার কথা কারও সঙ্গে শেয়ার করবেন না। এতে সাময়িকভাবে মন হালকা হবে কিন্তু সমস্যার সমাধান হয় না। তাই ব্যক্তিগত কোনো কথা বা সমস্যা প্রকাশ্যে না আনা ভালো।

অন্যের গোপন কথা

কেউ আপনাকে বিশ্বাস করে কিছু শেয়ার করতেই পারে। কিন্তু আপনি তা অন্য কাউকে জানাবেন না। এতে বিশ্বাস ভঙ্গ হয়ে যাবে। যে বিশ্বাস করে আপনাকে বলবে তার বিশ্বাস রক্ষা করা আপনার দায়িত্ব। নয়তো আপনার সম্পর্কে খারাপ ধারণা হবে। আপনাদের মধ্যে দূরত্ব তৈরি হবে। যা মোটেও ভালো হবে না।

আর্থিক পরিকল্পনা

আপনি ব্যাংকে কত টাকা সঞ্চয় করেছেন কিংবা কত টাকার বিমা করা রয়েছে এই বিষয়ে কাউকে জানাবেন না। এতে বিপদ হতে পারে। এটা আপনার একান্তই ব্যক্তিগত ব্যাপার। আর্থিক পরিকল্পনার কথা যত মানুষ জানবে ততই আপনার ক্ষতি হতে পারে।

ভবিষ্যৎ পরিকল্পনা

কী করবেন, বা কী করতে চান তা নিয়ে কারো সঙ্গে আলাপে বসবেন না। নিজের পরিকল্পনা নিজের মধ্যেই রাখুন। অন্যরা বিভিন্ন পরামর্শ দিতে পারে। এতে নিজের পরিকল্পনা মতো এগোতে পারবেন না। তাই নিজের ভবিষ্যত নিজেই ঠিক করে নিন।