গরমে গাছের যত্ন নেবেন যেভাবে

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪, ০৯:০৬ পিএম
গরমে গাছের যত্ন নেবেন যেভাবে। ছবিঃ সংগৃহীত

তীব্র তাপপ্রবাহে আকাশ, বাতাস, মাটি উত্তপ্ত হয়ে আছে। ভালো নেই কেউ। এমনকি বাসায় লাগানো গাছগুলোও ভালো নেই। ফলে এসময় গাছের দরকার বিশেষ যত্ন। প্রচণ্ড গরমে গাছের চারা শুকিয়ে মারা যাওয়ার আশঙ্কা বেড়ে যায়। সূর্যের উত্তাপ গাছের চারা বেড়ে ওঠায় বাধার সৃষ্টি করে। দীর্ঘ সময় সূর্যের আলো চারা গাছের ওপর পড়লে মাটির উর্বরতা নষ্ট হয় এবং কুঁড়ি ও ফুল মরে যায়। তাই গাছগুলোকে এমন জায়গায় রাখতে হবে যেখানে নিয়মিত আলো-বাতাস আসে তবে সরাসরি কড়া রোদ না পড়ে। 

  • এই দাবদাহে গাছে অতিরিক্ত পানি দেওয়া যাবে না। এই গরমেও তিনবারের বেশি চারায় পানি দেওয়া উচিত নয়। পানি দেওয়ার আগে মাটির অবস্থা দেখে নিতে হবে। যদি মাটি স্যাঁতসেঁতে হয়, তাহলে মাটিতে পানি না দিয়ে পাতায় ছিটিয়ে দিন। চেষ্টা করুন রাতে গাছে পানি দিতে, তাতে সকাল পর্যন্ত গাছ পানি নিতে পারে।
  • গরমে গাছের পাতা সজীবতা হারায়। অনেক সময় শুকিয়ে যায়। তাই গাছের পাতা সবুজ রাখতে কমপক্ষে দিনে দুইবার পানি স্প্রে করুন।
  • চারাগাছের বেড়ে উঠার জন্য পানি এবং সার অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। তবে গরমে সার আবার ক্ষতির কারণ হয়। তাই কতটুকু পানি এবং সার ব্যবহার করতে হবে সে ব্যাপারে সচেতন হতে হবে। প্রয়োজনে বাসায় বানানো সার ব্যবহার করুন।
  • গাছের শুকনো পাতা নিয়মিত কেটে ফেলুন। কোনো পাতার ডগা শুকিয়ে গেলে সেই অংশটা কেটে ফেলুন। কারণ সেই অংশে পুষ্টি জোগাতে গাছ দ্বিগুণ খাটবে। এবং তাতে বাকি গাছের স্বাস্থ্য খারাপ হয়ে পড়বে।
  • গ্রীষ্মকালীন শাকসবজিতে পোকামাকড়ের আক্রমণটা একটু বেশিই থাকে। সুতরাং কীটনাশক ব্যবহার জরুরি। গরমে রাসায়নিক কীটনাশকের চেয়ে প্রাকৃতিক এবং স্বাস্থ্যসম্মত কীটনাশক ব্যবহার করা ভালো। তাই নিজেই বানিয়ে নিন কীটনাশক।