মার্কিন-চীনে উত্তাপ বাড়াচ্ছে ‘টিকটক’

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৪, ০৮:২০ পিএম
মার্কিন নিষেধাজ্ঞায় টিকটক। ছবি: সংগৃহীত

বিশ্বব্যাপী জনপ্রিয় ভিডিও অ্যাপ ‘টিকটক’ এর ওপর নিষেধাজ্ঞা দিতে একটি ‘বিতর্কিত’ বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। যার আওতায় টিকটকের চীনা মালিক প্রতিষ্ঠান, বাইটড্যান্সকে, যুক্তরাষ্ট্রে তাদের শেয়ার আগামী ছয় মাসের মধ্যে বিক্রি করে দিতে হবে। অন্যথায় যুক্তরাষ্ট্রে এই অ্যাপটি ব্লক করে দেয়া হবে।

এই খবরটি প্রচারের সঙ্গে সঙ্গেই প্রতিক্রিয়া জানিয়েছে টিকটকের চীনা মালিক প্রতিষ্ঠান বাইটড্যান্স। বিবিসির এক প্রতিবেদনে প্রতিক্রিয়ার বিষয় উল্লেখ করা হয়েছে। সেখানে বাইটড্যান্স বলছে, টিকটক বিক্রি করার কোনো পরিকল্পনা আপাতত নেই। প্রতিষ্ঠানের মালিকানাধীন একটি সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের অফিসিয়াল অ্যাকাউন্টে এটা পোস্ট করা হয়েছে।

এর আগে টিকটকের পক্ষ থেকে বলা হয়েছিল, ‘টিকটক’ এর ওপর নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাষ্ট্রের সিনেটে যে বিল পাস হয়েছে সেটা ‘অসাংবিধানিক’। এই আইনকে আদালতে চ্যালেঞ্জ করা হবে। শুধু মালিক প্রতিষ্ঠানই নয়, চীনা সরকারও তাতে কণ্ঠ মিলিয়েছে। চীন সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, “আমরা আত্মবিশ্বাসী এবং আমরা আদালতে অধিকারের জন্য লড়াই চালিয়ে যাব।

বিবিসির প্রতিবেদনের মতে, বেইজিংয়ের প্রাইভেট কোম্পানিগুলির ওপর মার্কিন ও অন্যান্য পশ্চিমা দেশগুলিতে কঠোর হস্তক্ষেপ উদ্বেগ তৈরি করছে। পশ্চিমাদের ধারণা বাইটড্যান্সের ওপর চীনা কমিউনিস্ট পার্টির নিয়ন্ত্রণ রয়েছে। যদিও বার বার এ দাবি অস্বীকার করে আসছে চীন সরকার।

তথ্যমতে, টিকটকের ২০ শতাংশ শেয়ারের মালিক চীনা প্রতিষ্ঠাতা কোম্পানির নিয়ন্ত্রণকারী অংশ। আর প্রায় ৬০ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা হলেন মার্কিন বিনিয়োগ সংস্থা কার্লাইল গ্রুপ, জেনারেল আটলান্টিক এবং সুসকেহানা ইন্টারন্যাশনাল গ্রুপ। মূলত টিকটককে কেন্দ্র করে চীন আর মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বিদ্যমান স্নায়ুযুদ্ধের মধ্যে আরও খানিকটা উত্তেজনা যুক্ত হচ্ছে।